Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

৫০ বছর পর চাঁদে প্রথম নারীসহ চার মহাকাশচারী পাঠাচ্ছে নাসা

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ৫, ২০২৩, ০১:১১ পিএম


৫০ বছর পর চাঁদে প্রথম নারীসহ চার মহাকাশচারী পাঠাচ্ছে নাসা

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের চারপাশে অভিযান পরিচালনার জন্য প্রস্তুত করা হচ্ছে আর্টেমিস-২ মিশনকে। এরই মধ্যে এ মিশনের জন্য চারজন মহাকাশচারীকে বাছাই করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। গত সোমবার তাদের নাম ঘোষণা করা হয়। চার মহাকাশচারীদের মধ্যে রয়েছেন ক্রিস্টিনা হ্যামক কোচ। যিনি প্রথম মার্কিন নারী হিসেবে মহাকাশে যাচ্ছেন।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিস্টিনা হ্যামক কোচ ছাড়া বাকি তিন মহাকাশচারী হলেন ভিক্টর গ্লোভার, জেরেমি হেনসেন এবং রেইড ওয়াইজম্যান। এ চারজনের মধ্যে রেইড ওয়াইজম্যান হলেন মিশন কমান্ডার। ভিক্টর গ্লোভার দায়িত্ব পালন করবেন পাইলটের এবং ক্রিস্টিনা হ্যামক কোচ ও জেরেমি হেনসেন যাচ্ছেন মিশন স্পেশালিস্ট হিসেবে। বিগত ৫০ বছরের মধ্যে এই প্রথম আবারও মানুষ নিয়ে চাঁদের দিকে যাচ্ছে কোনো মার্কিন মহাকাশযান।

এ বিষয়ে জনসন স্পেস সেন্টারের পরিচালক ভ্যানেসা ওয়াইখ এক বিবৃতিতে বলেছেন, বিগত ৫০ বছরেরও বেশি সময় পর আর্টেমিস-২ মিশনের ক্রুরা প্রথমবারের চাঁদের কাছাকাছি ভ্রমণ করবেন। এর আগে, ১৯৭২ সালে সর্বশেষ কোনো মনুষ্যবাহী কোনো মার্কিন মহাকাশযান চাঁদের কাছাকাছি গিয়েছিল।

আর্টেমিস-২ মিশনের গুরুত্ব তুলে ধরে ভ্যানেসা ওয়াইখ বলেন, এ মিশনটি মানুষের গভীর মহাকাশ অনুসন্ধানের পথ প্রশস্ত করবে এবং বৈজ্ঞানিক আবিষ্কার, বাণিজ্যিক, শিল্প এবং একাডেমিক ক্ষেত্রের জন্য নতুন সুযোগ হাজির করবে।’ ক্রিস্টিনা হ্যামক কোচ, ভিক্টর গ্লোভার এবং জেরেমি হেনসেন এর আগেও মহাকাশ ভ্রমণে গিয়েছিলেন। তবে তারা কোনো চন্দ্র মিশনে যাননি। এটি তাদের প্রথম চন্দ্র মিশন হলেও মহাকাশে এটি তাদের দ্বিতীয়বার যাত্রা। ভ্যানেসা আর্টেমিস-২ মিশনের ক্রুদের মানবতার সেরা বাছাই বলেও অভিহিত করেন।

Link copied!