Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

পরিশ্রম করে এখন আর কাজ করতে পারব কি না জানি না

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৩, ২০২৩, ১১:৩৫ পিএম


পরিশ্রম করে এখন আর কাজ করতে পারব কি না জানি না

সংগীতশিল্পী এলিটা করিমের সঞ্চালনায়  আগামী আগস্ট থেকে যুক্তরাষ্ট্র দূতাবাসের ইএমকে সেন্টারের ডিজিটাল প্ল্যাটফর্ম ইএমকে সেন্টারে শুরু হতে যাচ্ছে সৃষ্টিশীল বা সফল তরুণদের গল্প নিয়ে  ১০ পর্বের অনুষ্ঠান ‘দ্য ইয়ুথ আনলিশড উইথ এলিটা করিম’। এ অনুষ্ঠান ও গানসহ নানা প্রসঙ্গে তার সঙ্গে কথা বলেছেন এ প্রতিবেদক। ‘দ্য ইয়ুথ আনলিশড উইথ এলিটা করিম’-এ কী থাকবে জানতে চাইলে তিনি বলেন, এটি একটি ওয়েবকাস্ট। এর ভাবনা, চিত্রনাট্য সবই আমার। উপস্থাপনাও আমি করছি। বাংলাদেশে যেসব তরুণ চেঞ্জমেকার আছেন, তাদের সঙ্গে কথা বলি, গল্প করি। তাদের জার্নি জানার চেষ্টা করি। আপাতত এমন ১০ জনকে নিয়ে ১০টি পর্ব হচ্ছে।

এক প্রশ্নের জবাবে এলিটা বলেন, পানিদূষণ, কেউ কৃষিপ্রযুক্তি, কেউ সংগীত নিয়ে কাজ করছেন, আবার কেউ শিক্ষা নিয়ে কাজ করছেন। আমাদের সমাজে তরুণরা অনেক কিছুরই চেঞ্জ আনছেন। আমরা তাদের গল্পই শোনাব। এই গল্প শোনার পর অনেকের এই কাজে আগ্রহ তৈরি হবে। এই চেঞ্জমেকারদের গল্প তরুণ দর্শক যারা শুনবেন, ওইসব তরুণের কারো না কারো মধ্যে এ ধরনের কাজের ভাবনা আসতেই পারে।

এমন ভাবনা কীভাবে এলো— এমন প্রশ্নের জবাবে এই শিল্পী বলেন, কয়েক বছর আগে আমি যখন ডেইলি স্টারে কাজ করতাম, তখন একটা পাতা শুরু করেছিলাম ‘স্টার ইয়ুথ’ নামে। ওই পাতায় অনেক ছেলেমেয়ের ফিচার করেছিলাম, যারা এ ধরনের পরিবর্তনের অংশ। যখন পত্রিকা ছেড়ে দিলাম, তখন কিন্তু চেঞ্জমেকার ইয়াংদের প্রতি আগ্রহ শেষ হয়ে যায়নি। ভাবলাম আগে এসব তরুণকে নিয়ে লিখতাম, ফিচার করতাম, এখন ভিডিও আকারে এদের নিয়ে কীভাবে ফিচার করা যায়। তখন এই আইডিয়া যুক্তরাষ্ট্র দূতাবাসের ইএমকে সেন্টারে নিয়ে গেলাম। প্রায় দুই মাস আগে প্রস্তাবটি জমা দিয়েছিলাম। এরপর চূড়ান্ত হয়। প্রথম সিজনে ১০ পর্ব হবে, প্রতি পর্বে একজন সফল তরুণের জার্নির গল্প থাকবে। প্রতি পর্ব ২০ থেকে ৪০ মিনিটের হবে। গানের কথা বলতে গিয়ে এলিটা বলেন, সপ্তাহখানেক আগে জয় শাহরিয়ারের আজব রেকর্ডসের জন্য একটি গান করলাম। এখনো নাম ঠিক হয়নি। এর আগে বাপ্পা মজুমদারের একটি প্রজেক্টে গান করেছি। এর ভিডিও রেকর্ড হবে। এ ছাড়া সাকের রাজা, শিতম আহমেদসহ আরও বেশ কয়েকজনের সঙ্গে কাজ হবে। কাজগুলো মোটামুটি প্রস্তুত। তিনি আরও বলেন, ২০১৫ সালে ‘এলিটা’ আর ২০১৬ সালে ‘চলো উৎসবে’ নামে দুটি অ্যালবাম বের হয়। সেগুলো ছিল সিডিতে। এখন এই ডিজিটাল যুগে গান প্রকাশের ধরন পাল্টেছে। ফলে এখন তো আর কেউ অ্যালবাম বের করছেন না। একটি একটি করে নানা প্ল্যাটফর্মে গান প্রকাশ করছেন। সেভাবেই কাজ করছি।

স্টেজেও কেন কম— সে বিষয়ে এলিটা বলেন, আমি তো গত ডিসেম্বরে ফুলব্রাইট ফেলোশিপ শেষ করে দেশে ফিরেছি। এসেই কোভিড হয়েছিল। তারপরও  চলতি বছরের শুরুর কয়েক মাসে ১০-১২টি শো করেছি। আগে থেকেই সিলেকটিভ স্টেজ শো করি। সে কারণেই কাজ কম হয়।

সিনেমার গান নিয়ে তিনি বলেন, আমি সংগীতশিল্পী। সব মাধ্যমেই আমাকে কাজ করতে হবে। সিনেমার গানেও আগ্রহ আছে। তবে সবাই তো সব ধরনের গান করতে পারে না। আমার কণ্ঠে যায়, আমার টাইপের— এমন গানে প্রস্তাব এলে অবশ্যই করব। সিনেমায় আমার খুব একটা বেশি গান করা হয়নি। প্রথম ২০১৫ সালে ‘পদ্মপাতার জল’ ছবিতে গান করি। এরপর ‘ভয়ংকর সুন্দর’ ছবিতে তাহসান ভাইয়ের সঙ্গে ডুয়েট করেছি। আর যুক্তরাষ্ট্রে থাকাকালীন আরেকটি ছবিতে গান করেছি। এখনো মুক্তি পায়নি। নিজের অভিনয় নিয়েও কথা বলেন এলিটা, নাটকে যারা অভিনয় করেন, তাদের প্রতি আমার সম্মান আছে। কারণ, এ কাজ করতে প্রচুর খাটতে হয়। তাই এমন পরিশ্রম করে এখন আর কাজ করতে পারব কি না জানি না। একটি চরিত্রে আমাকে যায়, যদি তেমন হয়, তবে মজা করে করা যাবে।
 

Link copied!