Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

সহিংসতা রোধে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী

মো. মাসুম বিল্লাহ

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২০, ২০২৩, ১২:২৪ এএম


সহিংসতা রোধে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী

সারা দেশে র‌্যাব ফোর্সেসের ৪৬০টি টহল দল মোতায়েন রয়েছে 
—কমান্ডার খন্দকার আল মঈন

র‌্যাব পরিচালক, আইন ও গণমাধ্যম শাখা

রাজধানীসহ সারা দেশে ২৩৫ প্লাটুন  বিজিবি টহল দিচ্ছে  
—শরীফুল ইসলাম, জনসংযোগ কর্মকর্তা, বিজিবি

২৮ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত র‌্যাব ৪৯৭ জনকে গ্রেপ্তার করেছে 
—ইমরান খান, এএসপি, র্যাব সদর দপ্তর

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলকে কেন্দ্র করে যেকোনো ধরনের নাশকতা এড়াতে জোরদার করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। মোতায়েন করা হয়েছে বিজিবির পাশাপাশি র্যাব ও পুলিশসহ অনান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের। রাজধানীর মোড়ে মোড়ে চেকপোস্টে বাস, প্রাইভেটকার, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনে তল্লাশি চালায় পুলিশ ও র্যাব। গত রোববার সকাল ৬টা থেকে শুরু হওয়া হরতাল চলবে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত। সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর পাঁচ দফা অবরোধের পর জাতীয় সংসদ নির্বাচনের ‘একতরফা’ তফসিল ঘোষণাকে কেন্দ্র করে সারা দেশে পালিত হচ্ছে ৪৮ ঘণ্টার হরতাল। রাজধানীসহ সারা দেশে গণপরিবহন প্রায় চলাচল স্বাভাবিক। সকাল থেকে সড়কে বেড়েছে মানুষের উপস্থিতিও। রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজে যথাসময়ে আসতে দেখা গেছে শিক্ষার্থীদের। 

অন্যদিকে, নাশকতা ঠেকাতে জনবহুল ও গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে সতর্ক অবস্থায় রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। হরতালে জনগণের জানমাল রক্ষায় সারা দেশে র?্যাবের ৪৬০টি টহল দল মোতায়েন করা হয়েছে। এর মধ্যে শুধু ঢাকায় ১৬০টি টহল দল। পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারা দেশে ২৩৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র?্যাব ফোর্সেসের ১৬০টি টহল দল মোতায়েন রয়েছে। সব মিলিয়ে সারা দেশে ৪৬০টি টইল দল মোতায়েন রয়েছে। এদিকে, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৮ প্লাটুনসহ সারা দেশে ২৩৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম। এর আগে সরকারের পদত্যাগ, দলীয় নেতাকর্মীদের মুক্তি ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচনের দাবিতে গত ২৯ অক্টোবর থেকে হরতাল-অবরোধ পালন করে আসছে বিএনপিসহ সমমনা বিরোধী দলগুলো। 

গত ২৮ অক্টোবর মহাসমাবেশ করতে না পারার প্রতিবাদে ২৯ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতাল, ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত অবরোধ, দ্বিতীয় দফায় ৫ নভেম্বর সকাল ৬টা থেকে ৭ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত অবরোধ, তৃতীয় দফায় ৮ ও ৯ নভেম্বর, চতুর্থ দফায় ১২ ও ১৩ নভেম্বর এবং পঞ্চম দফায় ১৫ ও ১৬ নভেম্বর অবরোধ ঘোষণা করা হয়। এদিকে ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত প্রায় ৫০০ জনকে আটক করেছে র্যাব। দেশের বিভিন্ন স্থানে সংঘটিত গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় তাদের গ্রেপ্তার করা হয় র্যাব সদর দপ্তরের মিডিয়া উইংয়ের সহকারী পুলিশ সুপার (এএসপি) ইমরান খান জানান, গত ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত মোট ৪৯৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে সংঘটিত গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় তাদের গ্রেপ্তার করা হয়। 

বাংলাদেশ বর্ডার গার্ড-বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম রোববার সকালে এক বার্তায় বলেন, সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রোববার ভোর থেকে রাজধানী ঢাকাসহ সারা দেশে ২৩৫ প্লাটুন বিজিবি টহল দিচ্ছে। এ ছাড়া পর্যাপ্ত সংখ্যক বিজিবি প্লাটুন স্ট্যান্ডবাই রয়েছে।
 

Link copied!