Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন

জাতীয় নির্বাচনের চেয়ে মনোনয়নপ্রত্যাশী তিনগুণ

সৈয়দ সাইফুল ইসলাম

ফেব্রুয়ারি ৯, ২০২৪, ১২:৫৯ এএম


জাতীয় নির্বাচনের চেয়ে মনোনয়নপ্রত্যাশী তিনগুণ
  • ১৫৪৯ নারী দলীয় ফরম সংগ্রহ করেছেন
  • আসনপ্রতি মনোনয়ন প্রত্যাশী ৩২ জন
  • দলীয় প্রার্থী চূড়ান্ত হচ্ছে ১৪ ফেব্রুয়ারি

জাতীয় সংসদের ৪৮টি সংরক্ষিত মহিলা আসনে এবার আওয়ামী লীগ দলীয় মনোনয়ন দিতে পারবে। আর এই ৪৮টি আসনের বিপরীতে আওয়ামী লীগের মনোনয়ন চান এক হাজার ৫৪৯ নারী। যা দ্বাদশ জাতীয় সংসদের মূল নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রত্যাশীদের প্রায় তিনগুণ। গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করেছিলেন তিন সহস্র্রাধিক নেতাকর্মী। ওই সময় ৩০০ সংসদীয় আসনের বিপরীতে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ফর্ম কিনেছেন তিন হাজার ৩৬২ জন। 

অর্থাৎ দলটিতে প্রতিটি আসনের জন্য গড়ে ১১ জন (১১.২০) করে দলের প্রার্থিতা চেয়েছিলেন। এখন দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন প্রক্রিয়া শুরু হওয়ার পর গত তিন দিন আওয়ামী লীগের ফরম নেন এক হাজার ৫৪৯ নারী নেত্রী ও পেশাজীবী। ৪৮ আসনের বিপরীতে এই গড়ে প্রার্থী হওয়ার প্রত্যাশা করছেন ৩২ জন (৩২.২৭) নারী। আওয়ামী লীগের দলীয় সূত্রে এমন তথ্য উঠে এসেছে। ৪৮ আসনের বিপরীতে মনোনয়ন চান এক হাজার ৫৪৯ নারী : জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য হতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন এক হাজার ৫৪৯ জন নারী। গত মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার তারা মনোনয়ন ফরম সংগ্রহ করেন ও জমা দেন। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে অবস্থিত দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

তিনি জানান, দলের ৪৮ আসনের বিপরীতে আওয়ামী লীগের ফরম নিয়েছেন প্রায় সাড়ে দেড় হাজার নারী। আওয়ামী লীগ দলীয় মনোনয়নপ্রত্যাশী জনপ্রতি ৫০ হাজার টাকা দিয়ে ফরম নিয়েছেন। এ ফরম বিক্রি করে দলটির আয় হয়েছে মোট সাত কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা। এর আগে, মঙ্গলবার থেকে ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। যা গতকাল বিকেল ৪টা পর্যন্ত চলে। শেষ দিন দলটি ২১৭টি মনোনয়ন ফরম বিক্রি করে। বিপরীতে আয় করে এক কোটি আট লাখ ৫০ হাজার টাকা। দ্বিতীয় দিন ৫২২টি ফরম বিক্রি করা হয়। এ থেকে মোট আয় হয় দুই কোটি ৬১ লাখ টাকা। প্রথম দিন বিক্রি করেছিল ৮১০টি ফরম। 

দলীয় নেত্রী ছাড়াও ফরম কিনেছেন বিভিন্ন পেশার নারী : এবার সবচেয়ে বেশি নারী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশা করছেন। আওয়ামী লীগের নেত্রী ছাড়াও বিভিন্ন শ্রেণিপেশার নারীরা আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন। এদের মধ্যে রয়েছেন— সাংবাদিক, ব্যবসায়ী ও সিনেমা অঙ্গনের তারকারা। তারকাদের মধ্যে অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, তারিন জাহান, অপু বিশ্বাস, নিপুণ আক্তার, শিমলা, শাহনূর, তানভীন সুইটি, মেহের আফরোজ শাওন, শমী কায়সার, রোকেয়া প্রাচী, সোহানা সাবা, ঊর্মিলা শ্রাবন্তী কর ও শামিমা তুষ্টি আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন। জানতে চাইলে দলীয় মনোনয়নপ্রত্যাশী ও পাকুন্দিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি  সাংবাদিক জান্নাতুল ফেরদৌস পান্না জানান, আমি প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রাখি। তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, তৃণমূল নেত্রীদের মূল?্যায়ন করবেন। আমি কয়েক দফা অত?্যাচার-নির্যাতনের শিকার হয়েছি। কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারি কলেজে ছাত্রলীগের রাজনীতি করেছি সক্রিয়ভাবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নে প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের একনিষ্ঠ কর্মী হিসেবে রাজপথে সক্রিয় ছিলাম। আমাকে প্রধানমন্ত্রী মনোনয়ন দিলে আমার সবটুকু দিয়ে দল ও জনগণের জন্য কাজ করব। বিশেষ করে নারী ও শিশুদের নিয়ে কাজ করার ব?্যাপক আগ্রহ রয়েছে আমার।

আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত হবে ১৪ ফেব্রুয়ারি : ১৪ ফেব্রুয়ারি বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংসদীয় বোর্ডের সভা আহ্বান করা হয়েছে। ওই সভায় দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের জন্য প্রার্থী চূড়ান্ত করবে আওয়ামী লীগ। দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এ তথ্য জানান। তিনি বলেন, ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সংসদীয় বোর্ডের সভায় দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলীয় মনোনয়ন চূড়ান্ত করা হবে। সংসদীয় বোর্ডের সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভোট হচ্ছে ১৪ মার্চ : গত ৬ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশনের সভায় সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হয়। পরে সভার সিদ্ধান্ত অনুযায়ী ইসি সচিব মো. জাহাংগীর আলম তফসিল ঘোষণা করেন। তখন তিনি জানান, সংরক্ষিত নারী আসনের নির্বাচনে ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়া যাবে। মনোনয়নপত্র বাছাই হবে ১৯ ও ২০ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আর ভোট হবে আগামী ১৪ মার্চ। অবশ্য সংরক্ষিত নারী আসনে সাধারণত নিজেদের প্রাপ্য আসনগুলোয় একক প্রার্থী মনোনয়ন দেয় দল বা জোটগুলো। ফলে এখানে ভোটের প্রয়োজন হয় না। সাধারণ নির্বাচনে রাজনৈতিক দল বা জোটগুলোর পাওয়া আসনের বিপরীতে সংখ্যানুপাতে সংরক্ষিত নারী আসন বণ্টন করা হয়। এবার আওয়ামী লীগ জয় পেয়েছে ২২৩টি আসনে। স্বতন্ত্র সংসদ সদস্যরা নির্বাচিত হয়েছেন ৬২টি আসনে। তারা সংরক্ষিত নারী আসনে প্রার্থী মনোনয়নে আওয়ামী লীগকে সমর্থন দিয়েছেন। আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের শরিক দুটি দল দুটি আসন পেয়েছে। তারাও আওয়ামী লীগের সঙ্গে জোট করেছে। ফলে আওয়ামী লীগ পাচ্ছে ৪৮টি আসন। অন্যদিকে জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। তারা দুটি সংরক্ষিত নারী আসন পাবে।
 

Link copied!