Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ আগস্ট, ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

ঢাকা অনেকটা ফাঁকা! 

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ৩০, ২০২২, ০৩:০৩ পিএম


ঢাকা অনেকটা ফাঁকা! 

চিরচেনা ব্যস্ত নগরী রাজধানী ঢাকা এখন অনেকটাই ফাঁকা। পাল্টে গেছে শহরের চিরচেনা চিত্র। শহরের মাঝে নেই কোন যানজট। নেই কোন ট্রাফিক সিগনাল বা মোড়ে মোড়ে গাড়ির ঝট। এবার ৩০ রোজা পূর্ণ হলে ঈদ উদযাপন হবে ৩ মে। এক্ষেত্রে ঈদুল ফিতরে দেশের সরকারি-বেসরকারি চাকরিজীবীরা ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত টানা ছয় দিনের ছুটি পেয়েছেন। সাপ্তাহিক সরকারি ছুটি, ১লা মে আন্তর্জাতিক শ্রমীক দিবসের বন্ধ ও পবিত্র ঈদুল ফিতরের টানা ছূটিতে সবাই ছুটছে বাড়ির পানে। ফলে ঢাকা এখন অনেকটাই ফাঁকা। 

ঈদের আগের শুক্রবার ছিল ২৯ এপ্রিল। পরদিন শনিবার ৩০ এপ্রিল। ১ মে রোববার শ্রমিক দিবসের সরকারি ছুটি। একই সঙ্গে এদিন ঈদের ছুটিও শুরু হচ্ছে। এরপর সোম ও মঙ্গলবার ঈদের ছুটি। তবে রোজা যদি ৩০টি হয় সেক্ষেত্রে বুধবারও (৪ মে) ঈদের সরকারি ছুটি থাকবে। ফলে টানা ছয়দিন ছুটি পাচ্ছেন চাকরিজীবীরা।

ঢাকার যানজট নেই তবে বিভিন্ন মহাসড়কে যানজট বেড়েছে। ফেরিঘাটে পদ্মা পারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন। তবে ঢাকার যানজট কমায় স্বস্তিতে এই মুহুর্তে নগরবাসি।

শনিবার (৩১ এপ্রিল) রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক গুলোতে বড় কোনো সিগন্যাল ছিল না। বেশিরভাগ মানুষের গন্তব্য বিভিন্ন টার্মিনালে। শনিবার সকালে ফার্মগেট থেকে বনানী যান ইব্রাহিম হোসেন। এই পথ পাড়ি দিতে সময় লেগছে ১৫ মিনিট। অথচ অন্য যে কোনো সময় দেড় ঘন্টা বা আরো বেশি সময় লাগে বলে জানান তিনি।

বিজয় স্বরণি মোড়, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, বনানী, গুলশান এলাকায় দেখা গেছে গাড়ি চলছে বাধাহীনভাবে। যদিও কোনো মোড়ে একটু থামতে হয় সেটিও দু'এক মিনিটের জন্য। তবে আসাদগেট, এলিফ্যান্ট রোড, বসুন্ধরার সামনে একটু একটু যট থাকলেও খুব বেশি নয়। এইসব এলাকায় মার্কেটের কারণে অনেকেই রাস্তা পাড়াপাড়ে সময় গাড়ির গতি স্লো হয়ে যাচ্ছে।

ট্রাফিক  বিভাগের একাধিক কর্মকর্তা বলেন, মূলত বৃহস্পতিবার শেষ কর্মদিবস হওয়াতে শুক্রবার শহরে একেবারেই যানজট ছিল না। যতোটুকু ছিল সেটা মার্কেট এলাকা ভিত্তিক। কেননা মানুষ অনেক রাত পর্যন্ত কেনাকাটা করছেন ওই এলাকায় একটু ট্র্যাফিক থাকবেই। আর কিছুটা ট্র্যাফিক আছে টার্মিনাল কেন্দ্রীক। সব মানুষের যাত্রা টার্মিনালমুখি হওয়াতে সেখানেও চাপ বেড়েছে। অন্য কোনো সড়কে একেবারেই যানজট নেই।

এদিকে ঢাকা থেকে বের হওয়ার বিভিন্ন সড়কে যানজটের খবর পাওয়া গেছে। বিশেষ করে গাজীপুর পর্যন্ত ধিরে চলছে গাড়ি। ঢাকা টাঙ্গাইল মহাসড়ক, ঢাকা আরিচা মহাসড়কে সাভার পর্যন্ত ধিরে চলতে হচ্ছে। 

আমারসংবাদ/ইএফ

Dairy-Farm
Prani Sompod

বাংলাদেশ থেকে আরও