Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

১৭ হাজার ৫২৪ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

মো. মাসুম বিল্লাহ

জুন ১৪, ২০২২, ০১:৫৪ এএম


১৭ হাজার ৫২৪ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

২০২১-২২ অর্থবছরের জন্য ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকার সম্পূরক বাজেট পাস করা হয়েছে। সোমবার (১৩ জুন) নির্দিষ্টকরণ সম্পূরক বিল, ২০২২ পাসের মধ্য দিয়ে এ বাজেট পাস হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করে পাসের প্রস্তাব করলে তা সর্বসম্মতিক্রমে সংসদে পাস হয়।

চলতি অর্থবছরে মূল বাজেট ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। ২৬ মন্ত্রণালয় ও বিভাগের ব্যয় বেড়েছে ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকা। আর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ব্যয় কমে-বেড়ে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার দাঁড়ায় ৫ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকা।
চলতি অর্থবছরে মূল বাজেট ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। ২৬ মন্ত্রণালয় ও বিভাগের ব্যয় বেড়েছে ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকা। আর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ব্যয় কমে-বেড়ে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার দাঁড়ায় ৫ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকা।

বিল পাসের আগে বিধান অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ের দাবিসহ ২৬টি মঞ্জুরি দাবি সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সংসদে উত্থাপন করলে পৃথক পৃথকভাবে পাস করা হয়। এসব দাবির ওপর বিরোধীদলের ১১ সদস্যের আনা ছাঁটাই প্রস্তাবগুলোর মধ্যে সমঝোতার ভিত্তিতে জননিরাপত্তা বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় সরকার বিভাগ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মোট চারটি দাবির ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

সম্পূরক বাজেটে সর্বোচ্চ ৫ হাজার ৩০৭ কোটি ৫৬ লাখ ৬১ হাজার টাকা রয়েছে অর্থ বিভাগে, দ্বিতীয় সর্বোচ্চ ২ হাজার ৭৪২ কোটি ৩৪ লাখ ৬৪ হাজার টাকা রয়েছে কৃষি মন্ত্রণালয়ে। তৃতীয় সর্বোচ্চ ২ হাজার ৩৩৪ কোটি ৪১ লাখ ৮৮ হাজার টাকা খাদ্য মন্ত্রণালয়ে। আর চতুর্থ সর্বোচ্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ১ হাজার ৯০৮ কোটি ৭১ লাখ ৯৮ হাজার টাকা, পঞ্চম সর্বোচ্চ ৭৫৭ কোটি ৬৯ লাখ ৩০ হাজার টাকা পানিসম্পদ মন্ত্রণালয়ে রয়েছে।
ছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে ৪৯৭ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা, ধর্ম মন্ত্রণালয়ে ২৮২ কোটি ৮৩ লাখ ৩২ হাজার টাকা, নির্বাচন কমিশনে ৫০ কোটি টাকা, শিল্প মন্ত্রণালয়ে ৬২৬ কোটি ৫৯ লাখ ৯১ হাজার টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৫০০ কোটি ৬৯ লাখ ৬ হাজার টাকা, স্বাস্থ্যসেবা বিভাগে ২৫০ কোটি ৮১ লাখ ১২ হাজার টাকা, জননিরাপত্তা বিভাগে ১৭৮ কোটি ১৬ লাখ ২৯ হাজার টাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ১১০ কোটি ৫৯ লাখ ৭২ হাজার টাকা, সশস্ত্র বাহিনী বিভাগে ৪ কোটি ৮১ হাজার টাকা, আইন বিচার বিভাগে ৭ কোটি ৮১ লাখ ৮৫ হাজার টাকা, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে ৫২ কোটি ২৫ লাখ ৫৬ হাজার টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে ১৪২ কোটি ৫৬ লাখ ৬২ হাজার টাকা, স্থানীয় সরকার বিভাগে ৩৯১ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার টাকা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ১২ কোটি ১২ লাখ ১৬ হাজার টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ১৪৭ কোটি ৮ লাখ ৫ হাজার টাকা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ১৭২ কোটি ৭১ লাখ ৮৮ হাজার টাকা, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে ৫৪ কোটি ৫৬ লাখ ১৪ হাজার টাকা, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে ৩৫৩ কোটি ৪১ লাখ ৯৯ হাজার টাকা, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ে ১৩১ কোটি ৩৬ লাখ ৯৭ হাজার টাকা, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে ৪০১ কোটি ৩১ লাখ ৭৮ হাজার টাকা এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে ১ কোটি ১৪ লাখ ৩১ হাজার টাকা ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন সরকারি দলের বেগম ওয়াসিকা আয়েশা খান, আহসানুল হক টিটো, জাতীয় পার্টির রওশন আরা মান্নান ও বিএনপির হারুনুর রশীদ।

এরপর সম্পূরক বাজেটের ওপর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংক্ষিপ্তাকারে সমাপনী বক্তৃতা শেষে সম্পূরক বাজেট পাসের প্রক্রিয়া শুরু করা হয়। পৃথক পৃথকভাবে মঞ্জুরি দাবি পাসের পর নির্দিষ্টকরণ সম্পূরক বিল, ২০২২ পাসের মধ্য দিয়ে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট পাস করা হয়।

ইএফ

Link copied!