Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ আগস্ট, ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

৯৯৯ এর কলে বন্ধ বাল্যবিয়ে

নিজস্ব প্রতিবেদক

জুলাই ৪, ২০২২, ০৮:৫৬ পিএম


৯৯৯ এর কলে বন্ধ বাল্যবিয়ে

জরুরি হেল্পলাইন ৯৯৯ নম্বরের সহযোগিতা চেয়ে নড়াইল ও রংপুরে বন্ধ হলো দুটি বাল্য বিয়ে। সোমবার (৪ জুলাই) জাতীয় জরুরী সেবা সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতিতে বলা হয়, গত রবিবার দুপুর দেড়টায় নড়াইল সদরের হবুখালী ইউনিয়নের বাঘডাঙ্গা থেকে অজ্ঞাত এক ব্যক্তি কল দিয়ে জানান, তাদের গ্রামে রাতে একটি বাল্য বিয়ের অনুষ্ঠান হবে। তার প্রতিবেশী মেয়েটি সপ্তম শ্রেণির ছাত্রী। কনের বয়স ১৩ বছর।

এসময় তিনি বাল্য বিয়ে বন্ধে আইনী সহায়তা চান। অভিযোগের ভিত্তিতে তাৎক্ষণিকভাবে নড়াইল সদর থানায় বিষয়টি জানিয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানায় জরুরি সেবা ৯৯৯। সংবাদ পেয়ে নড়াইল সদর থানার একটি দল ঘটনাস্থলে গিয়ে স্থানীয় চেয়ারম্যান ও জন প্রতিনিধিদের উপস্থিতিতে বর—কনে উভয় পক্ষের অভিভাবকদের সাথে আলোচনার প্রেক্ষিতে বাল্য বিয়ের অনুষ্ঠান বন্ধ করেন। নড়াইল সদর থানা এএস আই প্রণব রায় ৯৯৯ কে বিষয়টি নিশ্চিত করেন।

অপর ঘটনায় ওই দিনই রাত সাড়ে আটটায় রংপুর নগরের কোতোয়ালী থানাধীন আলমনগর থেকে অজ্ঞাত ব্যক্তি কল দিয়ে জানান, তার পাশের বাড়িতে একটি বাল্য বিয়ে অনুষ্ঠিত হচ্ছে, মেয়েটির বয়স ১২/১৩ বছর। মেয়েটির আত্মীয়ের বাসায় এনে জোর করে বিয়ে দেয়া হচ্ছে। ৯৯৯ তাৎক্ষণিকভাবে রংপুর কোতোয়ালী থানায় বিষয়টি জানিয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানায়। সংবাদ পেয়ে কোতোয়ালী থানার একটি দল ঘটনাস্থলে যায়। স্থানীয় জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বর—কনে উভয় পক্ষের অভিভাবকদের সাথে আলোচনা সাপেক্ষে বাল্য বিয়ে অনুষ্ঠানটি বন্ধ কেও দেয়। কোতোয়ালী থানার এস আই রাসেল ইসলাম ৯৯৯ কে বিষয়টি নিশ্চিত করেন।

ইএফ

Dairy-Farm
Prani Sompod

বাংলাদেশ থেকে আরও