Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য প্রচেষ্টা অব্যাহত থাকবে: সিইসি

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২৪, ২০২২, ০১:২৯ পিএম


অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য প্রচেষ্টা অব্যাহত থাকবে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য প্রচেষ্টা অব্যাহত থাকবে। রোববার (২৪ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে নির্বাচন ভবনে বাংলাদেশ খেলাফত আন্দোলনের সঙ্গে সংলাপে বসে সূচনা বক্তব্যে তিনি এ কথা বলেন।

সঠিক দায়িত্ব পালনে দোয়া চেয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, সংসদ নির্বাচন একটি কঠিন ও জটিল কর্মযজ্ঞ। সবার আন্তরিকতা থাকলে এমন কঠিন ও জটিল কর্মযজ্ঞ অসাধ্য নয়।

দলটির আমির হযরত মাওলানা হাফেজ আতাউল্লাহ ইবনে হাফেজীর নেতৃত্বে ১২ সদস্য ইসির সংলাপে অংশ নেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এতে সভাপতিত্ব করেন। 

এছাড়া ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার, অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথসহ অন্য চার কমিশনারও এ সংলাপে উপস্থিত ছিলেন।

বক্তব্যে সিইসি বলেন, অনেক সীমাবদ্ধতা আছে। সব অংশীজনের প্রতিশ্রুতি থাকতে হবে। কমিটমেন্ট থাকতে হবে যে-তারা নির্বাচনকে সহযোগিতাপূর্ণভাবে অনুষ্ঠানের সুযোগ করে দেবেন। 

নির্বাচনকালীন সরকারের ভূমিকাও হবে অনেক গুরুত্বপূর্ণ। যদিও বিষয়টি কেউ বলছে- নির্বাচনকালীন সরকার,তত্ত্বাবধায়ক সরকার। যদিও বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। 

নির্বাচনের সময় যে সরকার থাকবে, সে সরকার আমাদের সহায়তা করবে। সেটি সরকারের সাংবিধানিক ও সংবিধিবদ্ধ দায়িত্ব হবে।

সিইসি আরও বলেন, কমিশন তার দায়িত্ব ও ক্ষমতা সংবিধান, আইন ও বিধির আলোকে প্রয়োগ করবে। আপনারা আমাদের যে দায়িত্বের কথা বলেছেন, সেগুলো আমরা প্রয়োগ করবো ইনশাআল্লাহ। 

আপনাদের লিখিত, মৌখিক মতামত পেয়েছি। এটা আমরা পরবর্তীতে পর্যালোচনা ও বিবেচনা করবো অবশ্যই।

তিনি আর বলেন, জাতীয় সংসদ নির্বাচনের মতো এমন কঠিন ও জটিল কর্মযজ্ঞে সবার আন্তরিকতা প্রয়োজন। আমাদের সহকর্মীরাও বলেছেন যে, আল্লাহর রহমত ও দয়া যদি না থাকে আমাদের জন্য বিষয়টি কঠিন হবে। 

কাজেই আমাদের জন্য আপনারা অবশ্যই দোয়া করবেন, যেনো আমরা আমাদের দায়িত্বটা সঠিকভাবে এবং আল্লাহর দিকে তাকিয়ে পালন করতে পারি।


আমারসংবাদ/টিএইচ
 

Link copied!