Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ভারত সীমান্তে দুই ট্রলার ডুবি, ৩৮ জেলে উদ্ধার

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২০, ২০২২, ০৭:৫৩ পিএম


ভারত সীমান্তে দুই ট্রলার ডুবি, ৩৮ জেলে উদ্ধার

বাগেরহাটের শরণখোলার দুটি ফিশিং ট্রলার ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে ভারতের সীমান্তে ৩৮ জেলেসহ ডুবে যায় । শুক্রবার (১৯ আগস্ট) সন্ধ্যার দিকে ভারতের বেহেলা কয়লা নামক স্থানে এই দুর্ঘটনা ঘটে। 

এ ছাড়া পূর্ব সুন্দরবনের দুবলার অফিস কিল্লার চরে আটকে পড়া দুটি ট্রলারসহ ১৮ জেলেকে উদ্ধার করেছে বনরক্ষীরা। উদ্ধার জেলেরা দুবলা জেলেপল্লীর বনরক্ষীদের হেফাজতে রয়েছেন বলে জানা গেছে।

ডুবে যাওয়া এফবি কালাম ও এফবি খায়রুল ইসলাম নামে দুই ট্রলারে থাকা ৩৮ জেলেকে অন্য দুটি ট্রলারের জেলেরা জীবিত উদ্ধার করেছেন। 

উদ্ধারকারী ট্রলার দুটি জেলেদের নিয়ে সকালে শরণখোলার উদ্দেশে রওনা দিয়েছে। ডুবে যাওয়া ট্রলার দুটি বর্তমানে ভাসতে ভাসতে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা কাছাকাছি একটি চরে উঠে আটকে আছে। 

এ ঘটনায় শরণখোলা থানায় জিডির প্রস্তুতি চলছে। ক্ষতিগ্রস্ত মৎস্য ব্যবসায়ী ও মৎস্যজীবী সংগঠনের নেতারা এতথ্য জানিয়েছেন।

দুর্ঘটনার শিকার এফবি কালাম ট্রলারের মালিক শরণখোলা উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের রাজৈর এলাকার মৎস্য আড়ৎদার মো. কবির হাওলাদা এবং এফবি খায়রুল ইসলাম ট্রলারের মালিক মৎস্য ব্যবসায়ী মো. জাকির হাওলাদার।

এদিকে, ট্রলার ডুবির ঘটনায় বিভিন্ন এলাকার নিখোঁজ জেলেদের উদ্ধারে অভিযান শুরু করেছে কোস্টগার্ড মোংলা পশ্চিম জোন। শনিবার (২০ আগস্ট) দুপুরের দিকে অপরাজেয় বাংলা নামে কোস্টগার্ডের একটি জাহাজ মোংলা সদর দপ্তরের জেটি থেকে সাগর অভিমুখে রওনা হয়েছে জাহাজটি।

ভারতের সীমান্তে যাওয়া ট্রলার দুটির মালিক মো. কবির হাওলাদার ও জাকির হাওলাদার জানান, তাদের দুটি ট্রলারসহ আরো ৮ থেকে ১০টি ট্রলার ঝড়ে ঠেলে ভারতের সীমানার বেহেলা কয়লা এলাকা নিয়ে যায়। 

সেখানে সন্ধ্যার দিকে সাগরে প্রন্ড ঢেউয়ের আঘাতে তাদের ট্রলার দুটি ডুবে যায়। এ সময় কাছাকাছি থাকা শরণখোলার মৎস্য ব্যবসায়ী সরোয়ার হোসেনের এফবি সোনার মদিনা ট্রলারের জেলেরা ২২ জনকে এবং আ. রহিমের একটি ট্রলারের জেলেরা ১৬ জনসহ মোট ৩৮ জেলেকে সাগরে বাসমান অবস্থায় উদ্ধার করেন। জেলেদের ফিরে আসতে রাত হয়ে যাবে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলা জেলেপল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলিপ কুমার মজুমদার জানিয়েছেন, সাগরে ঝড় ও ঢেউয়ের আঘোতে দুটি ফিশিং ট্রলার ১৮ জেলেসহ দুবলার মাঝের কিল্লার চরে উঠে আটকা পড়েছে। একটির নাম এফবি মায়ের দোয়া এবং অন্যটি নামবিহিন।


আমারসংবাদ/টিএইচ

Link copied!