Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

সাড়ে ৫২ হাজার টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরে ইউক্রেনের জাহাজ

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১১, ২০২২, ১১:৪১ এএম


সাড়ে ৫২ হাজার টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরে ইউক্রেনের জাহাজ

সাড়ে ৫২ হাজার টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ইউক্রেনের ‘ম্যাগনাম ফরচুন’ জাহাজ। গমগুলোর নমুনা সংগ্রহের পরে খালাসের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

শুক্রবার (১১ নভেম্বর) বন্দরের খাদ্য নিয়ন্ত্রক (স্টোরেজ অ্যান্ড মুভমেন্ট) আবদুল কাদের বিষয়টি জানিয়ে বলেন, গত বুধবার বিকেলে জাহাজটি বন্দরে এসে পৌঁছায়। 

জাহাজ থেকে গমের নমুনা সংগ্রহ করা হবে। পরে ল্যাব টেস্টে চুক্তি অনুযায়ী ধরন ও মান ঠিকঠাক থাকলে আনুষঙ্গিক প্রক্রিয়া সম্পন্ন করে খালাস প্রক্রিয়া শুরু হবে ।

চট্টগ্রাম কাস্টমসের তথ্য অনুযায়ী জানা গেছে যে অক্টোবরে রাশিয়া থেকে তিনটি চালানের মাধ্যমে দেড় লাখ টনের বেশি রাশিয়ান গম আমদানি করেছিল সরকার।

সম্প্রতি ভারত থেকে গম আমদানির চেষ্টা করে সরকার। তবে দেশটি রাজি না হওয়ায় রাশিয়া ও ইউক্রেন থেকে জিটুজি ভিত্তিতে গম আনার চুক্তি হয়। যার অংশ হিসেবে ইতোমধ্যে দুই চালানে রাশিয়া থেকে এক লাখ টনের বেশি গম আসে।

২০২২-২৩ অর্থবছরে ১০ নভেম্বর পর্যন্ত প্রায় ২ হাজার ৬৪৩ কোটি টাকা ব্যয়ে প্রায় ৬ লাখ ৬৯ হাজার টন গম আমদানি হয়েছে।

খাদ্য বিভাগের তথ্যমতে, চট্টগ্রামে সরকারিভাবে গমের মজুত আছে ৫৪ হাজার ৩৭৫ টনের মতো। এছাড়া ২০২০-২১ অর্থবছরে দেশের মোট গমের আমদানি ছিল ৫৩ দশমিক ৪৩ লাখ টন। 

এরমধ্যে ১৭ শতাংশ ইউক্রেন থেকে এবং ২১ শতাংশ রাশিয়া থেকে আমদানি করা হয়। ২০২১-২২ অর্থবছরে আমদানি নেমে আসে ৪০ দশমিক ১২ লাখ টনে।

টিএইচ

Link copied!