Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২০, ২০২২, ১২:১৫ পিএম


মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চাকরির পেছনে না ঘুরে নিজেরা শিল্প গড়ে তুলুন। অন্যকে কর্মসংস্থানের ‍সুযোগ করে দিন। আমাদের উদ্দেশ্য রপ্তানি বৃদ্ধি ও দেশের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য কাজ করে যাওয়া।

তিনি বলেন, দেশি-বিদেশি বিনিয়োগ যাতে হয় তা ঠিক করে রেখেছি। বাংলাদেশ এখন ডিজিটাল দেশ। গ্রাম-চরাঞ্চল পর্যন্ত উন্নয়ন করেছি। সেখানে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি।

‍‍`কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোন‍‍`সহ ৫০টি শিল্প ও অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রোববার (২০ নভেম্বর) বেলা পৌনে ১১টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক ধাক্কা এসেছে, করোনায় ক্ষতি হয়েছে। অনেক দেশ অর্থনৈতিক মন্দা ঘোষণা দিয়েছে। আমাদের এতো খারাপ অবস্থা নেই।

তিনি বলেন, বিভিন্ন দেশ বিনিয়োগের জন্য আসছে। যারা আসবে, তারা উৎপাদন করবে, আমাদেরকে অর্থ দেবে। ভৌগোলিকভাবে বাংলাদেশ চমৎকার দেশ। বিনিয়োগে সহজ হবে। আমরা সেভাবে কাজ করছি।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ব্যবসায়ীবান্ধব। কৃষি যান্ত্রিকীকরণ করে দিয়েছি। উর্বর জমি আছে আমাদের। নতুন নতুন দিকে আমাদের যুব সমাজ এগিয়ে যাবে। ফ্রি-ল্যান্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবে।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে এ অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কার্যক্রমের ওপর ভিডিও প্রদর্শন করা হয়। এসময় চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী সাইফুর রহমান চৌধুরী।

প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন একযোগে মোট আটটি ভেন্যু থেকে অনুষ্ঠিত হয়। ভেন্যুগুলো হলো- গণভবন, ঢাকা, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর (মিরসরাই, চট্টগ্রাম), শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল (শ্রীহট্ট, মৌলভীবাজার), কর্ণফুলী ড্রাইডক এসইজেড (আনোয়ারা, চট্টগ্রাম), মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চল (সোনারগাঁও, নারায়ণগঞ্জ), জামালপুর অর্থনতিক অঞ্চল (জামাপুর সদর), সাবরাং ট্যুরিজম পার্ক (সাবরাং, কক্সবাজার) ও হোসেন্দি অর্থনৈতিক অঞ্চল (গজারিয়া, মুন্সিগঞ্জ)।

অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময়ের মধ্যদিয়ে শেষ হয় অনুষ্ঠান। কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড কর্তৃপক্ষ এরই মধ্যে এক হাজার ২০০ জাহাজ ও নৌযান নির্মাণসহ প্রায় ৮০০ জাহাজ মেরামত এবং ৫০টি ড্রেজার নির্মাণ করে সরকারের কাছে হস্তান্তর করেছে।

টিএইচ

Link copied!