Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪,

ফাগুনের গোলাপে আগুন দাম

আবু ছালেহ আতিফ

আবু ছালেহ আতিফ

ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ০৭:২৪ পিএম


ফাগুনের গোলাপে আগুন দাম
  • ১০ টাকার গোলাপ ৫০ টাকা
  • ২৫০ টাকার ফুলের তোড়া এখন ৮০০ টাকা
  • দাম বাড়িয়েছেন বাগান মালিকরা
  • দাম নিয়ে অভিযোগ থাকলেও কিনছেন ক্রেতারা

রাত পোহালেই বাঙালির পহেলা ফাল্গুন ও বিশ্বব্যাপী ভ্যালেনটাইনস ডে। ঋতুরাজ বসন্ত উৎসবে নিজেদের রাঙ্গাতে প্রস্তুতি নিচ্ছেন তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সীরা। ভীড় জমাচ্ছেন ফুলের দোকানে পছন্দের ফুলের সাথে নিজেকে সাজাতে।

তবে দিবস দুটোকে কেন্দ্র করে ফুলের দাম বৃদ্ধি শুরু হয়ে গেছে। গত ৩ দিন আগে যেই গোলাপের পিস ১০ টাকা আজকে তা ৫০ টাকা, ২০ টাকার চায়নিজ গোলাপের পিস এখন ১০০ টাকা। এছাড়াও গ্রাডিওলস, রজনীগন্ধা, বেলি, গাঁদা, জিপসির দাম বেড়েছে দ্বিগুণ থেকে তিনগুণ। ফুল বিক্রেতারা বলছেন, আগামীকাল দাম আরও হয়তো বেড়ে যাবে।

সোমবার (১৩) ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর শাহবাগ বটতলা ফুলের বিভিন্ন দোকান ঘুরে দেখা এ দৃশ্য দেখা যায়।

পহেলা ফাগুন ও ভালোবাসা দিবসকে সামনে রেখে প্রস্তুত ফুল ব্যবসায়ীরা। তবে তাদের আশানুরূপ বিক্রি হচ্ছে না বলছিলেন শাহবাগের বিসমিল্লাহ ফুল বিতানের বিক্রেতা মানিক। আজকে এখনো তেমন বিক্রি হচ্ছে না, কালকে হয়তো বেশি বিক্রি হবে আশা করছেন তিনি।

সব ধরনের ফুলের দাম এত বাড়ার কারণ কি জানতে চাইলে শাহবাগ বটতলার ‘ফ্লাওয়ার মিউজিয়ামের’ এক বিক্রেতা আমার সংবাদকে বলেন, এই দাম আমরা বাড়াই না। এটা বাগান মালিকরা বাড়ায়। আর বাড়ানোটাও স্বাভাবিক, কারণ একটা ফুলের বাগান করতে অনেক খরচ আছে সুতরাং এসব দিবসে যদি একটু দাম না বাড়ায় তাহলে তারা চালান হারাবে। এজন্যই ফুলের দাম বেড়ে গেছে।

একই কথা বলছিলেন শাহবাগের ‘রুপসী বাংলা ফুল ঘর’, ‘আদর্শ ফ্লাওয়ার সপ’, ‘গ্রামীণ ফ্লাওয়ার সপ’ ও ‘মা পুষ্প বিতান’র ফুল বিক্রেতা ও মালিকরা।

তবে ফুলের এমন দামকে তেমন পাত্তা দিচ্ছেন না ফুলপ্রেমী তরুণ-তরুণী সহ বিভিন্ন বয়সের ক্রেতারা। তারা বলছেন ভিন্ন কথা।

গ্রামীণ ফ্লাওয়ার শপ থেকে ‘চায়নিজ গোলাপের’ দাম জিজ্ঞেস করছিলেন মালিবাগ থেকে আসা নাজনীন আক্তার। একটি চায়নিজ গোলাপের দাম ১০০ টাকা, তবুও তিনি কিনবেন।

নাজনীন আক্তার বলেন, অনেক ফুল কিনবো ভাবছি। আসলে সারা বছর তো আর কেউ ফুল কিনে না। তাই দাম বাড়লেও আমার মত সবাই কিনবেই। কারণ বসন্তের এই বাতাসটা ফুলের ঘ্রাণে আরও মুগ্ধ হয়ে ওঠে। তাই দাম বেশি হলেও আমি মনে করি এর চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নানান ফুলের পড়ান জুড়োনো সুবাসে সবাইকে নিয়ে মেতে ওঠা।

নাঈম পুষ্প বিতান থেকে লাল গোলাপ কিনছিলেন মধ্যবয়সী আফজাল হোসেন, মোটামুটি ১০ থেকে ১২ টা গোলাপ ও কিছু গ্লাডিওলস কিনবেন নিজের পরিবারের জন্য।

ফুলের দাম বৃদ্ধি সম্পর্কে তিনি কোনোরকম অভিযোগ না করেই আমার সংবাদকে বলেন, সবকিছুর দাম যেখানে বেড়েছে, সেখানে ফুলের দাম বাড়বে এটা স্বাভাবিক। আর যেহেতু আমরা কেউই ফুল প্রতিদিন কিনি না। এসব বিশেষ দিবসে একটু শখের বসে কিনে থাকি তাই আর অভিযোগ করে কি লাভ।

কেএস 

Link copied!