Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

অতি প্রয়োজন ছাড়া পুলিশকে বলপ্রয়োগ না করার আহ্বান

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৪, ২০২৩, ১০:০০ পিএম


অতি প্রয়োজন ছাড়া পুলিশকে বলপ্রয়োগ না করার আহ্বান

আগামী জানুয়ারিতে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের স্বার্থে শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও নিরাপদ পরিবেশ তৈরি করতে সব রাজনৈতিক দল, তাদের সমর্থক ও নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন। এ সময় অতি প্রয়োজন ছাড়া পুলিশকে বলপ্রয়োগ না করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল।

শুক্রবার (৪ আগস্ট) সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার দফতরে (ওএইচসিএইচআর) জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনারের মুখপাত্র জেরেমি লরেন্স এক প্রেস নোটে এ তথ্য জানান।

মুখপাত্র জানান, যদি বলপ্রয়োগ করতে হয়, তবে যেন আইনিভাবে, সংযমের সঙ্গে এবং সমানুপাতিক হারে করা হয়। যদি অধিক বলপ্রয়োগ করা হয়, তবে সেটি যেন দ্রুত তদন্ত করা হয় এবং দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনা হয়। মানবাধিকার বিষয়ে যে দায়িত্ব রয়েছে, সেটি যেন কর্তৃপক্ষ মেনে চলে এবং মানুষ যেন শান্তিপূর্ণভাবে সমাবেশ ও স্বাধীনভাবে তাদের মত প্রকাশ করতে পারে।

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা সব রাজনৈতিক দল, তাদের সমর্থক ও নিরাপত্তা বাহিনীর প্রতি শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও নিরাপদ পরিবেশের আহ্বান জানাই।

প্রেস নোটে আরও জানানো হয়, সম্প্রতি বিরোধী দলগুলোর সমাবেশে বিভিন্ন ধরনের সহিংসতা হয়েছে; যেখানে পুলিশ রাবার বুলেট, টিয়ারগ্যাস ও জলকামান ব্যবহার করেছে। পুলিশ ও সাদা পোশাকে কিছু মানুষ হাতুড়ি, লাঠি, লোহার রড দিয়ে প্রতিবাদকারীদের পিটিয়েছে।

অনেক বিরোধী দলের সমর্থক এবং পুলিশ আহত হয়েছে। অনেক বিরোধীদলীয় নেতাকে প্রকাশ্য দিবালোকে পেটানো হয়েছে এবং নিরাপত্তা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে তাদের বাসায় তল্লাশি করা হয়েছে বলে উল্লেখ করা হয়।

এইচআর

Link copied!