Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

সারা দেশে বিএনপির হরতাল আজ, নয়াপল্টনে পুলিশের অবস্থান

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৯, ২০২৩, ০৯:৫৫ এএম


সারা দেশে বিএনপির হরতাল আজ, নয়াপল্টনে পুলিশের অবস্থান

সারা দেশে আজ রোববার সকাল–সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি। সকাল সাতটার দিকে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের উপস্থিতি দেখা গেছে। বিএনপির কার্যালয়ের এক পাশ বেষ্টনী দিয়ে ঘিরে রেখেছে পুলিশ।

রাজধানীর পান্থপথ, মোহাম্মদপুর, গ্রিনরোড, কারওয়ান বাজার, আগারগাঁও, ফকিরাপুল  এলাকায় সকাল সাতটার দিকে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা চলতে দেখা গেছে। সকালের দিকে ব্যক্তিগত গাড়ি ও বাসের সংখ্যা ছিল কম।

পান্থপথ মোড়, সার্ক ফোয়ারা, ফকিরাপুল, রাজারবাগ, কাকরাইল এলাকায় সকালে পুলিশের উপস্থিতি দেখা গেছে।

গতকাল শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে ‘পুলিশের হামলার প্রতিবাদে’ বিএনপি এই হরতাল ডেকেছে।

গণতন্ত্র মঞ্চ, গণ অধিকার পরিষদসহ যুগপৎ আন্দোলনে থাকা দলগুলো বিএনপির হরতালে সমর্থন দিয়েছে। এদিকে জামায়াতে ইসলামীও আজ সারা দেশে সকাল–সন্ধ্যা হরতাল ডেকেছে।

গতকাল নয়াপল্টনে বিএনপির সমাবেশ ছিল। সমাবেশ শুরুর আগেই কাকরাইলে দুপুর থেকে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সেই সংঘর্ষ পরে বিজয়নগর পানির ট্যাংক ও শান্তিনগর এলাকায় ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বেলা তিনটার দিকে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যায়।

সমাবেশ পণ্ড হওয়ার আগমুহূর্তে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজকের হরতালের ঘোষণা দেন। তিনি ঢাকায় সকাল–সন্ধ্যা হরতালের ঘোষণা দিয়েছিলেন। পরে দলের সংবাদ বিজ্ঞপ্তিতেও ঢাকায় হরতালের কথা জানানো হয়। এরপর আবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিএনপি জানায়, রোববার সারা দেশে সকাল–সন্ধ্যা হরতাল পালন করা হবে।

অবশ্য গতকাল রাতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, হরতালে আজ ঢাকা শহর, শহরতলী ও আন্তজেলা রুটে বাস-মিনিবাস চলবে। তাদের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জনবিরোধী’ এ হরতালে মালিক–শ্রমিকেরা কখনো সাড়া দেবেন না। হরতালের দিন গাড়ি চলাচলে যাতে কোনো বাধা না আসে, সে জন্য শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোয় নিরাপত্তাব্যবস্থা জোরদার করতে পুলিশ–প্রশাসনের প্রতি অনুরোধ জানানো হয়।

এআরএস

Link copied!