Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

জেসিআই ঢাকা মেট্রোর সভাপতি শরিফুল সেক্রেটারি মুস্তাকিম

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ৩১, ২০২৪, ০৩:৫০ পিএম


জেসিআই ঢাকা মেট্রোর সভাপতি শরিফুল সেক্রেটারি মুস্তাকিম

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ঢাকা মেট্রো ইতিবাচক পরিবর্তন এবং নেতৃত্ব বিকাশের প্রতিশ্রুতি নিয়ে ২০২৪ সালের জন্য তার বোর্ড গঠন করেছে। বোর্ডের জাতীয় লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ইতিবাচক পরিবর্তনে কাজ করে যাবে তারা।

তরুণ নেতাদের এই প্ল্যাটফর্ম, জেসিআই ঢাকা মেট্রো, একত্রিত করেছে বিভিন্ন খাতের প্রতিভাবান তরুণদের যারা ইতিবাচক সামাজিক পরিবর্তন আনতে নিবেদিত। 

মঙ্গলবার ঢাকার বনানীর জেসিআই বাংলাদেশ অফিসে নতুন বোর্ডের সদস্যদের নাম ঘোষণা করা হয়। ২০২৪ সালে এই বোর্ড তাদের সকল প্রকল্প পরিচালনা করবে টেকসই উন্নয়ন লক্ষ্য এবং ৮ম পঞ্চ বার্ষিকী পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে। এর পাশাপাশি বৈশ্বিকভাবে গুরুত্বপূর্ণ বিষয়, যেমন- মানসম্পন্ন শিক্ষা, সুস্বাস্থ্য, জেন্ডার সমতা এবং জলবায়ু নিয়ে তারা কাজ করবেন।

জাতিসংঘে কর্মরত মো. শরিফুল ইসলাম এই বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। তিনি ১৫ বছরেরও বেশি সময় ধরে মিডিয়া এবং যোগাযোগ খাতে কাজ করে চলেছেন।

বাংলালিংক- এর কর্পোরেট কমিউনিকেশন বিভাগের প্রধান তৌহিদ আহমেদ এবং ব্যবসায়ী ও উদ্যোক্তা আনন্দ কুটুম লোকাল এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট পদ গ্রহণ করেন। বোর্ডে ভাইস প্রেসিডেন্ট হিসেবে থাকছেন মিডিয়া ব্যক্তিত্ব ফারাবি হাফিজ, ব্যবসায়ী ব্যক্তিত্ব বেলাল মুন্না, যোগাযোগ কর্মকর্তা তানজিম ফেরদৌস এবং গবেষক নাইম আরেফিন। সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন উদ্যোক্তা মুস্তাকিম হাসান।

এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ পদে রয়েছেন সায়েদ মঞ্জুরুল হক রনি (জেনারেল লিগ্যাল কাউন্সেল), বিশ্বজিত কুমার পাল (ট্রেজারার), ওয়াহিদা জামান সিথি (ট্রেইনিং কমিশনার), এবং এলাহি শুভ (এক্সেকিউটিভ এসিস্ট্যান্ট টু দ্য এলপি)।  

পরিচালকদের মধ্যে রয়েছেন- ইমরান হোসেন, রায়হান মাসুদ, অপরাজিতা সঙ্গীতা, আলম পিন্টু, তৌফিক হাসান, দিস ইসলাম রাজ, শাহাদাত হোসেন দীপ্ত, এবং এটিএম রাহাত মোহাম্মাদ।

দায়িত্ব নেয়ার পর বোর্ডের প্রেসিডেন্ট শরিফুল ইসলাম বলেন, “আমাদের লক্ষ্য হল, এই বোর্ডের সকলেই যেন কেবল মাত্র একজন সদস্য নয়, বরং প্রত্যেকেই যেন পরিবর্তনের কারিগর হতে পারেন তা নিশ্চিত করা।আসুন আমরা এমন একটি সমাজ গড়ার অঙ্গীকারে একসাথে হই যেখানে নেতৃত্ব ও সম্প্রদায়ের চেতনা বিকাশ লাভ করে।”

তিনি আরও বলেন, "নেতৃত্বের বিকাশ এবং সামাজিক উন্নয়নমূলক কাজে জোর দিয়ে আমরা তরুণদের পরিবর্তনের কারিগর হিসেবে গোড়ে তুলতে ২০২৪ এ নানারকম কার্যক্রম চালিয়ে যাবো।”    

নবগঠিত বোর্ডের প্রাথমিক ফোকাস হল জেসিআই বাংলাদেশ ভিশন ২০২৪ এর সাথে সামাঞ্জস্য রেখে কাজ করা যাতে কমিউনিটির ক্ষমতায়ন নিশ্চিত করা, প্রবৃদ্ধি বৃদ্ধি করা এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তোলায় তারা ভূমিকা রাখতে পারেন। তরুণ পেশাজীবীরা ইতিবাচক পরিবর্তনের জন্য তরুণ নেতৃত্বে বিশ্বাস করে এবং তারা এই বোর্ড সদস্যদের নেতৃত্ব অর্জনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, সংস্থান এবং সুযোগ প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ইমরান কাদির, ২০২৪ জেসিআই বাংলাদেশের ন্যা শনাল প্রেসিডেন্ট, এসএম নভীর সাদ আকাশ, জেসিআই বাংলাদেশ বিডিসি চেয়ারপার্সন, সানামা ফয়েজ, ২০২৩ জেসিআই ঢাকা মেট্রোর লোকাল প্রেসিডেন্ট, জেসিআই বাংলাদেশ ন্যাশনাল গভর্নিং বডির সদস্যএবং জেসিআই ঢাকা মেট্রোর সদস্যরা বোর্ড গঠন অনুষ্ঠানে যোগ দেন।

উল্লেখ্য, ১৯১৫ সালে প্রতিষ্ঠিত জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল সারা বিশ্বের ১২৪টি দেশের ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ পেশাজীবী ও উদ্যোক্তাদের নিয়ে গঠিত একটি অলাভজনক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা। বাংলাদেশে এর সদস্য সংখ্যা ৬০০০ এরও বেশি। এই সদস্যরা একত্রে কাজ করছেন কমিউনিটি ও দেশের উন্নয়নে।

জেসিআই তরুণ নেতাদের অর্থপূর্ণ পরিবর্তনের জন্য এমন একটি প্ল্যাটফর্ম যার কাউন্সিল অফ ইউরোপ এবং ইউনেস্কোর মতো গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে একটি মর্যাদাপূর্ণ পরামর্শমূলক সম্পর্ক রয়েছে। জেসিআই বাংলাদেশএই বৈশ্বিক আন্দোলনে একটি গুরুত্বপূর্ণ শক্তি হিসাবে দাঁড়িয়ে আছে।

এই্চআর

Link copied!