Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

৭ দফা দাবিতে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১১:৫২ এএম


৭ দফা দাবিতে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের মানববন্ধন
ছবি: আমার সংবাদ

স্বীকৃতি প্রাপ্ত স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণ ও শিক্ষার্থীদের উপবৃত্তিসহ ৭ দফা দাবিতে মানববন্ধন করেছে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোট।

রোববার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের এই কর্মসূচি পালন করে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্য জোট।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৭৮ অডিনেন্স ১৭ ধারা মোতাবেক মাদ্রাসা শিক্ষা বোর্ডের শর্ত পূরণ সাপেক্ষে রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়। তারপর থেকে শিক্ষা মন্ত্রণালয়ের বিধি মোতাবেক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। ১৯৪৪ সালে একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। ২০১৩ সালে সরকার ২৬১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে। প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ী মাদরাসায় সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত পাঠদান করানো হয়। এসব কার্যক্রম প্রাইমারি স্কুলের মতো হলেও সুযোগ সুবিধায় সবদিক থেকে বঞ্চিত। একজন প্রাইমারি বিদ্যালয়ের শিক্ষক মাসে ২২-২৩ হাজার টাকা বেতন পায়। অথচ ইবতেদায়ী মাদরাসার শিক্ষকগণ জাতীয়করণ তো দূরের কথা এমপিওভুক্ত হয়নি।

তারা আরও বলেন, ১৫২৯টি ইবতেদায়ী মাদরাসার একজন প্রধান শিক্ষক ২৫০০ টাকা আর একজন সহকারী শিক্ষক ২৩০০ টাকা ভাতা পায়। বাকি রেজিস্ট্রেশন প্রাপ্ত মাদরাসাগুলোর শিক্ষকরা ৩৯ বছর যাবত বেতন ভাতা হতে বঞ্চিত।

মানববন্ধনে শিক্ষক নেতারা বলেন, ২০২২ সালের ৩১শে আগস্ট বেতন ভাতাসহ উপবৃত্তি পুনর্বহাল রাখার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন পালন করি এবং শিক্ষামন্ত্রী ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব বরাবর স্মারক লিপি প্রদান করি। এরপর এক বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দিপু মণী ৪ মাসের মধ্যে আমাদের দাবি বাস্তবায়নের আশ্বাস দেন। কিন্তু এখনও তা বাস্তবায়ন হয়নি।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের দাবি সমূহ:

১. বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশন প্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় জাতীয়করণ করতে হবে।

২. প্রাইমারি শিক্ষার্থীদের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষার্থীদের উপবৃত্তিসহ সকল সুযোগ সুবিধা প্রদান করতে হবে ।

৩. মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক রেজিস্ট্রেশন প্রাপ্ত কোড বিহীন মাদ্রাসাগুলোকে অবিলম্বে রোল নাম্বারে অন্তর্ভুক্ত করতে হবে ।

৪. প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ন্যায় স্বতন্ত্র ইবতে মাদ্রাসার শিক্ষকদের পি টি আই ট্রেনিং এর ব্যবস্থা করতে হবে।

৫. প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসায় ৪র্থ শ্রেণির কর্মচারির পদ সৃষ্টি করতে হবে।

৬. প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাগুলোকে স্থায়ী রেজিস্ট্রেশন ব্যবস্থা করতে হবে।

৭. প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাগুলোকে ভৌত অবকাঠামো নিশ্চিত করতে হবে ।

কাজী ফয়েজুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের চেয়ারম্যান কাজী মোখলেছুর রহমান, মহাসচিব তাজুল ইসলাম ফরাজীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রায় দের শতাধিক স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষক।

বিআরইউ/এআরএস

Link copied!