Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১০ মে, ২০২৪,

মেয়র আতিক

চিফ হিট অফিসার বুশরা ডিএনসিসির কেউ না

আমার সংবাদ ডেস্ক:

আমার সংবাদ ডেস্ক:

এপ্রিল ২৭, ২০২৪, ০৩:০৭ পিএম


চিফ হিট অফিসার বুশরা ডিএনসিসির কেউ না

ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম  বলেছেন, রাজধানী ঢাকার তাপমাত্রা নিয়ন্ত্রণে নিয়োগপ্রাপ্ত চিফ হিট অফিসার বুশরা আফরিন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কেউ না। 

ডিএনসিসির অফিসে তার বসার জন্য নির্ধারিত কোনো স্থানও নেই বলে জানান তিনি।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁও বাংলাদেশ বেতারের সামনের সড়কে ‘বায়ু দূষণ রোধ ও তীব্র তাপদাহে শহরকে ঠান্ডা রাখতে ডিএনসিসি‍‍`র ওয়াটার স্প্রে (পানি ছিটানো) কার্যক্রম পরিদর্শন‍‍` শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

চিফ হিট অফিসার বুশরা আফরিনকে নিয়োগ ও বেতনভাতা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মেয়র আতিক বলেন, আমি দেখছি কয়েকদিন যাবত আমাদের চিফ হিট অফিসারকে নিয়ে অনেকে বলছেন সিটি করপোরেশন থেকে বেতন বেতন পাচ্ছেন। বলে রাখা ভালো, সিটি করপোরেশন থেকে একটি টাকাও সে পায় না।

তিনি আরও বলেন, হিট অফিসার নিয়োগ পেয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কোম্পানি অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক) থেকে। সারা বিশ্বে ৭ জন চিফ হিট অফিসার তারা নিয়োগ করেছে। চিফ হিট অফিসার তাপমাত্রা নিয়ন্ত্রণে আমাদের পরামর্শ দিবে। কাজ কিন্তু আমাদের সকলকে করতে হবে। হিট অফিসার কিন্তু কোন কাজ করবে না।

মেয়র আরও বলেন, আমি আগেও বলেছি, সিটি করপোরেশনে চিফ হিট অফিসার বুশরার বসার কোন ব্যবস্থা নেই। তার কোনো চেয়ারও কিন্তু নেই। এটা সম্পূর্ণ ইন্টারন্যাশনাল মাল্টি ন্যাশনাল কোম্পানি যারা আছে তারা শুধু বাংলাদেশ নয়, বিশ্বের ৭টি দেশে মহিলা হিট অফিসার নিয়োগ করেছে।

আমি তাদের বলেছিলাম মহিলা কেনো নিয়োগ করছেন, তারা বলেছে, মহিলাদের গরমের সময় অনুভবটা বেশি হয়। এ জন্যই তারা মহিলা হিট অফিসার নিয়োগ করেছে।

এর আগে, ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজারের মাধ্যমে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এসব অত্যাধুনিক প্রযুক্তির মেশিন দিয়ে পানি ছিটানো হচ্ছে। প্রতিটি গাড়িতে ১৫ হাজার লিটার পানি ধরে এবং একটানা ৫ ঘণ্টা স্প্রে করা পরিদর্শন করেন মেয়র আতিকুল ইসলাম। এছাড়াও ২৫০টি ভ্যান গাড়ির মাধ্যমে পথচারীদের পানি পান করার জন্য সড়কে নামানো হয়েছে।

বিআরইউ

Link copied!