Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

১৫ দিনের যানজটের কবলে পড়তে যাচ্ছে ঢাকা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৮:১৫ পিএম


১৫ দিনের যানজটের কবলে পড়তে যাচ্ছে ঢাকা
ছবি: সংগৃহিত

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত শুরু হবে পোস্তগোলা সেতু (বুড়িগঙ্গা-১) সংস্কার কাজ। সেতুর সংস্কার কাজ চলাকালে ঢাকাসহ আশেপাশের ২১ জেলায় যাতায়াতে অতিরিক্ত যানজটের সম্ভাবনা রয়েছে।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সড়ক ও জনপথ অধিদপ্তর এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ বলা হয়েছে, পোস্তগোলা সেতুর (বুড়িগঙ্গা সেতু-১) সংস্কারকাজ ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ চলমান থাকবে। এ অবস্থায় সাময়িকভাবে যানবাহন চলাচল বন্ধ থাকায় ওই সড়কে চলাচলকারী যানবাহনের বিকল্প সড়ক ব্যবহারের সাধারণ নির্দেশিকা দেওয়া হয়েছে।

বরিশাল ও খুলনা বিভাগের সব জেলা ও ফরিদপুর, শরীয়তপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী থেকে দেশের অন্যত্র যানবাহনগুলোকে ঢাকা মহানগরীতে (ডিএমপি) প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে দৌলতদিয়া, পাটুরিয়া, নবীনগর, আমিনবাজার, গাবতলী এ রুট অনুসরণ করতে বলা হয়েছে। সায়েদাবাদের পরিবর্তে গাবতলীতে যাত্রীবাহী বাস থামবে বলে জানানো হয়েছে।

ঢাকা বিভাগের অন্য জেলায় (ঢাকা আংশিক), মানিকগঞ্জ, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, টাঙ্গাইল (আংশিক) যানবাহন যাতায়াতের জন্য দৌলতদিয়া, পাটুরিয়া, নবীনগর, বাইপাইল, চন্দ্রা, ভোগড়া চৌরাস্তা হয়ে এশিয়ান হাইওয়ে ব্যবহার করে যাতায়াত করতে বলা হয়েছে।

এ ছাড়া রাজশাহী, রংপুর বিভাগমুখী যানবাহনগুলোকে লালনশাহ সেতু (কুষ্টিয়া, পাবনা) ব্যবহার করে যাতায়াত করতে বলেছে সড়ক বিভাগ।

ময়মনসিংহ বিভাগ ও টাঙ্গাইল জেলা (আংশিক) যাতায়াতের ক্ষেত্রে লালনশাহ সেতু (কুষ্টিয়া, পাবনা) ও বঙ্গবন্ধু সেতু হয়ে যাতায়াত করতে বলা হয়েছে।

এদিকে সিলেট বিভাগ ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় যানবাহন যাতায়াতের জন্য দৌলতদিয়া, পাটুরিয়া নবীনগর, বাইপাইল, চন্দ্রা, ভোগড়া চৌরাস্তা হয়ে এশিয়ান হাইওয়ে ব্যবহার করবে। চট্টগ্রাম বিভাগে যাতায়াতের জন্য পদ্মা সেতু হয়ে শ্রীনগর ওই মুন্সিগঞ্জ ওই মুক্তারপুর সেতু, তৃতীয় শীতলক্ষ্যা সেতু, মদনপুর, যাতায়াত করবে। চট্টগ্রাম বিভাগে যাতায়াতের জন শরীয়তপুর চাঁদপুর ফেরি ব্যবহার করতে পারবে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদর দপ্তরে ডিএমপির ট্র্যাফিক বিভাগের উদ্যোগে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ডিএমপির ট্র্যাফিক বিভাগের প্রধান মুনিবুর রহমান বলেন, বিজ্ঞপ্তিতে যে রুটগুলো বলা হয়েছে সেগুলোতে কোনো ধরনের সমস্যা সৃষ্টি হলে বিকল্প কী রুট রয়েছে সে বিষয়ে আলোচনা করা হয়েছে।

এআরএস

Link copied!