Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বন্যার পানিতে কেন্দুয়ায় পাট চাষীদের মাথায় হাত

হুমায়ুন কবির কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

হুমায়ুন কবির কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

জুলাই ১, ২০২২, ০৮:২২ পিএম


বন্যার পানিতে কেন্দুয়ায় পাট চাষীদের মাথায় হাত

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে বন্যার পানিতে প্লাবিত হয় ফসলি জমি।

স্থানীয় বেশ কয়েকজন কৃষক বলেন, দীর্ঘদিন বন্যার পানি পাট জমিতে জমে থাকায় পাট গাছের উপরের পাতা মরে শুকিয়ে যাচ্ছে ও পানিতে নিমজ্জিত পাট গাছের অংশ পঁচে ভেঙ্গে পড়ছে। এবারে পাটের আঁশ ও পাট গুলো সংগ্রহ একেবারেই দুরুহ হয়ে পড়েছে।

উপজেলার মোজাফরপুর ইউনিয়নের গগডা, মোজাফরপুর, বড়তলা, ছয়দুন, চারিতলা, নয়াপাড়া, চৌকিধরা,হারুলিয়া, মামুদপুর ও তেলিপাড়া গ্রামের
পাট চাষী সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়।

এই সব এলাকার পাট চাষীরা জানান, আগে তারা দেশী পাট চাষ করতেন। যা বেশিদিন পানিতে নিমজ্জিত থাকলেও পাটের আঁশ ক্ষতি হতনা।
এখন বেশি ফলনের আশায় তারা 'বট' জাতের পাট চাষ করছেন। এইসব জাতের পাট চাষ এখানকার কৃষক প্রতিবছরে করে থাকেন কিন্তু এবারের বন্যায় পাট ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় প্রান্তিক কৃষকদের এখন মাথায় হাত।

ক্ষতিগ্রস্ত কৃষকদের সঠিক তালিকার মাধ্যমে প্রণোদনা প্রদানে সুব্যবস্হা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোরালো দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্ত পাট চাষীরা।

এ বিষয়ে কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ  এ.কে.এম শাহজাহান কবির বলেন, যেসব ইউনিয়নে  দীর্ঘদিন পানি ছিল বা পাট গাছ পানি নিচে ছিল সেই সকল ইউনিয়নে পাট গাছ ও পাট চাষী ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতিমধ্যে কেন্দুয়া উপজেলার ১৫ হেক্টর জমির পাট জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা কৃষি অফিস থেকে তালিকা তৈয়ার করে কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্ত পাট চাষীদের জন্য সরকারি অনুদান আসলে ক্ষতিগ্রস্ত চাষীদের দেয়া হবে।

Link copied!