Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

নান্দাইলে গাছ কাটার হিড়িক

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

আগস্ট ১৩, ২০২২, ০৪:৫০ পিএম


নান্দাইলে গাছ কাটার হিড়িক

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় নামে-বেনামে ও অনুমোদনহীনভাবে একের পর এক গাছপালা কর্তন চলছে। সরকারি নিয়মনীতি তথা বন ও পরিবেশ সংরক্ষন আইনকে তোয়াক্কা করে গাছ কাটার হিড়িক যেন থামছেই না। আর এ যেন দেখার কেউ নেই। তবে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল মনসুর বলেন, গাছের ডালপালা কাটলে বনবিভাগের অনুমোদন লাগে না, গাছ কাটলে অনুমোদন লাগে।

একাধিক সূত্রে জানা গেছে, নান্দাইল উপজেলা সদরে উপজেলা পরিষদের মধ্যে উপজেলা প্রশাসনিক ভবন সংলগ্ন ইউএনও বাস ভবনের পাশে বিভিন্ন প্রজাতির রেন্টি, মেহগণি ও কাঠাঁলীয় মূল্যবান গাছ কোন ধরনের অনুমোদন ছাড়াই কাটা হচ্ছে।

ইতিমধ্যে গাছগুলোর উপর অংশের মোটা ডালপালা কেটে বিক্রয় করে দেওয়া হচ্ছে। ইউএনও’র পরিত্যক্ত বাসভবন রক্ষার নামে সেসমস্ত মূল্যবান গাছের ডালপালা কেটে গাছগুলোর মাথামুন্ড করে দেওয়া হয়েছে।

এছাড়া উপজেলা পরিষদ ভবন ও উপজেলা নির্বাচন অফিসের সামনে থাকা মূল্যবান গাছগুলোরও ডালপালা কেটে বিক্রি করে দেওয়া হচ্ছে। যদিও বন ও পরিবেশ বিভাগের পক্ষ থেকে অনুমোদন বা কোন ধরনের টেন্ডার দেওয়া হয়নি। উপজেলা প্রশাসনের এরকম সিদ্ধান্ত জনমনে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

তবে ইউএনও’র বাস ভবনটি তিন বৎসর আগে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল। বর্তমান সরকার গাছ কর্তন না করে পরিবেশ রক্ষার জন্য বিশেষভাবে জোর দিয়েছেন। একটি গাছ কর্তনের পরিবর্তনে আরো বেশ কয়েকটি গাছের চারা রোপন করার থাকলেও কোন ধরনের বৃক্ষরোপন চোখে পড়ে না সেখানে।

এছাড়া আরো বেশ কয়েক দফা উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের ভিতর সহ উপজেলার বিভিন্ন রাস্তার পাশে থাকা মহা মূল্যবান গাছও নামে -বেনামে গাছকাটা হয়েছে এবং তা নিয়ে ঢাকার বিভিন্ন দৈনিক জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ায় তা তদন্ত করছে বন ও পরিবেশ বিভাগ।

এরই মধ্যে নিয়ম বহিভূর্ত গাছ টাকার বিষয়ে সরজমিন তদন্তে সত্যতার প্রমাণ পাওয়ায় নান্দাইল উপজেলা বন ও পরিবেশ অধিদপ্তরের একজন কর্মকর্তাওকে সাময়িক সাসপেন্ড করা হয়। তবে এরপরেও থেমে নাই একটি অসাধু কুচক্রী মহল। উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের যোগসাজশে চালিয়ে যাচ্ছে গাছ কর্তন।

নান্দাইল বন ও পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হারুন অর রশিদ বলেন, গাছ কাটার বিষয়টি আমারা জানা নেই। মাস খানেক হয়েছে আমি নান্দাইলের অতিরিক্ত দায়িত্ব পালন করছি। অনুমোদন ছাড়া সরকারি জায়গার গাছ কেউ কাটতে পারে না।  

এ বিষয়ে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল মনসুর বলেন, গাছগুলোর জন্য বিল্ডিং নষ্ট হয়ে যাচ্ছে, বিদ্যুতের লাইনের ক্ষতি হচ্ছে। সে জন্য কিছু ডালপালা কাটা হয়েছে।

তবে বন ও পরিবেশ অধিদপ্তরের কোন অনুমোদন আছে কি না? সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ডালপালা কাটলে কোন অনুমোদন লাগে না। তবে ইউএনও’র বাস ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে তা তিনি স্বীকার করেন। 

Link copied!