Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

কাউনিয়া স্টেশনের আধুনিকায়ন কাজের জন্য স্থাপনা উচ্ছেদ

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

আগস্ট ৩০, ২০২২, ০৪:২৪ পিএম


কাউনিয়া স্টেশনের আধুনিকায়ন কাজের জন্য স্থাপনা উচ্ছেদ

রংপুরের কাউনিয়া রেলওয়ে কর্তৃপক্ষের অভিযানে গুড়িয়ে দেওয়া হয়েছে প্রায় শতাধিক দোকান ও অবৈধ বসতবাড়ি স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করেন বাংলাদেশ রেলওয়ে পচশিমাঞ্চল কর্তপক্ষ।

মঙ্গলবার (৩০ আগস্ট ) সকালে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন লালমনিরহাট ডিভিশনাল এস্টেট অফিসার পূর্নেন্দু  দেব। এ সময়  উপস্থিত ছিলেন  জিআর পি রেলওয়ে  পুলিশ ও নিরাপত্তাকর্মীরা।

রেলওয়ে সূত্রে জানা যায়, কাউনিয়াা রেলওয়ে স্টেশন সিগনাল এরিয়ায়  মধ্যে রেলওয়ে  টার্মিনাল ও গাড়ি পার্কিং আধুনিকয়ন ও উন্নয়নের জন্য ১২৫ ফিট বর্গাকার সীমানাপ্রাচীর নির্মাণ কাজ চলমান। রেলওয়ে নিজস্ব জমিতে অবৈধভাবে দখল করে বসতবাড়ি স্থাপন, ব্যবসাপ্রতিষ্ঠান ও বিভিন্ন অফিস নির্মাণ করা হয়েছিল। রেলওয়ে স্টেশনসহ আশপাশে বিভিন্ন উন্নয়নমুলক কাজ চলমান থাকায় এসব অবৈধ স্থাপনা বাধা হয়ে দাঁড়িয়েছে। স্টেশন কন্ট্রোলিং এরিয়ার মধ্যে অবৈধ স্থাপনা নিজ নিজ দায়িত্বে সরিয়ে নেওয়ার জন্য বার বার নোটিশ ও মাইকিং করে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে বলা হয়। এর পরও অবৈধ স্থাপনা সরানো হয়নি। ফলে ঘোষণা অনুযায়ী ৩০শে আগস্ট মঙ্গরবার সকাল থেকে উচ্ছেদ অভিযান শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ। দিনভর অভিযান পরিচালনা করে প্রায় শতাধিক অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়।

স্থানীয় ব্যাবসায়ীদের অভিযোগ, দীর্ঘদিন যাবৎ রেলওয়ের নিয়ম মেনে তারা  লিজ নিয়ে বসবাস ও ব্যবসা-বাণিজ্য করে আসছে। রেলওয়ে কর্তৃপক্ষ উচ্ছেদের কোনো কাগজপত্র না দিয়ে  শুধু মাইকদিয়ে ঘোষণা করে এ অভিযান পরিচালনা করে। আমাদের দোকান ও অবৈধ্য বসতবাড়ি সহ গুঁড়িয়ে দেয়। আমরা পরিবার-পরিজন নিয়ে এখন কোথায় থাকব। ব্যবসা বন্ধ হওয়ায় এখন তো না খেয়ে মরতে হবে আমাদের।

লালমনিরহাট ডিভিশনাল এস্টেট অফিসার পূর্নেন্দু দেব জানান রেলের উন্ননের কাজ চলমান এরই ধারাবাহিকতায় কাউনিয়া পার্কিং টার্মিনাল নির্মাণ করা হবে। কাউনিয়া স্টেশনের আশেপাশে বৈধ ও অবৈধ দখলদারদের স্থাপনা উচ্ছেদের জন্য নোটিশ প্রদান করা হয়েছিল, অতি শিগ্রই
টার্মিনাল নির্মান কাজ শুরু করা হবে।

কেএস 

Link copied!