Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

নিষেধাজ্ঞা ভেঙে আ.লীগের কমিটি, নবীনগরে অসন্তোষ

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ৬, ২০২২, ০৯:৪৭ পিএম


নিষেধাজ্ঞা ভেঙে আ.লীগের কমিটি, নবীনগরে অসন্তোষ

কেন্দ্রের নিষেধাজ্ঞা অমান্য করে এবং এক ব্যক্তির স্বাক্ষরে কমিটি গঠন করায় নবীনগর উপজেলায় আওয়ামী লীগে অসন্তোষ দেখা দিয়েছে। কেন্দ্রের পূর্বানুমতি ছাড়া কোন শাখা কমিটি বিলুপ্ত না করার নির্দেশনা থাকলেও তার ব্যত্যয় ঘটেছে উপজেলাটির রতনপুর ইউনিয়নে। দলের ত্যাগী ও জনপ্রিয় নেতাদের বাদ দিয়ে ব্যক্তি বলয় ভারি করতে সম্প্রতি রতনপুর ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি দিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি ফয়জুর রহমান বাদল। অনুমোদিত কমিটিতে তিনি একাই স্বাক্ষর করেছেন। যা নিয়ে স্থানীয় নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। প্রতিকার চেয়ে জেলা আওয়ামী লীগের কাছে অভিযোগ দিয়েছেন ভুক্তভোগীরা।

ভুক্তভোগীদের অভিযোগ, গত ২২ জুলাই উপজেলা আওয়ামীলীগের সভাপতির একক স্বাক্ষরে রতনপুর ইউনিয়ন আওয়ামীলীগ নির্বাচিত কমিটি বিলুপ্ত ঘোষণা করে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এতে আব্দুর রউফ তুহিনকে আহ্বায়ক ৭ সদস্যে কমিটি হয়েছে। কমিটি বিলুপ্ত ঘোষণা করার পূর্বে কারণ দর্শানো নোটিশ প্রদান করা করা হয়নি। এমন কি উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা না ডেকে অগঠনতান্ত্রিকভাবে অবৈধ প্রক্রিয়ায় গঠিত ইউনিয়ন আহবায়ক কমিটি উপজেলা আওয়ামীলীগের সভাপতির একক স্বেচ্ছাচারিতায় অনুমোদন প্রদান করেন। রতনপুর ইউনিয়ন আওয়ামীলীগ বরাবরের ন্যায় দলীয় ও কেন্দ্র ঘোষিত সকল প্রকার কর্মসূচীতে একতাবদ্ধ হয়ে সংগঠনের সকল কর্মসূচী পালন করে আসছে।

উল্লেখ্য বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের গত ১৮-০২-২০২১ তারিখে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয় যে, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অনুমোদন ব্যতীত সংগঠনের কোন শাখার (ইউনিট, ওয়ার্ড, ইউনিয়ন, পৌর, থানা, উপজেলা, জেলা ও মহানগর শাখা) কমিটি বিলুপ্ত না করার জন্য বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সাংগঠনিক নির্দেশনা প্রদান করেছে। এই নির্দেশনা অনুযায়ী সম্মেলন/ কাউন্সিল ব্যতীত সংগঠনের যে কোন পর্যায়ের কমিটি বাতিল করার ক্ষেত্রে সংগঠনের গঠনতন্ত্রের বিধি বিধান অনুসরণ করতে হবে এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অনুমোদন ব্যতীত সংগঠনের কোন পর্যায়ের কমিটি বিলুপ্ত বা বাতিল করা যাবে না।

এ বিষয়ে নবীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়জুর রহমান বাদলের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে সম্ভব হয়নি।

জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার জানান, গত ইউপি নির্বাচনে রতনপুর ইউনিয়ন আওয়ামীলীগের প্রায় সকলের নৌকার বিরুদ্ধে ছিলেন বলে অভিযোগ রয়েছে। কমিটি নিষ্ক্রিয় থাকায় নতুন করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে, ইসি কমিটির সিদ্ধান্তে। উপজেলা কমিটি আমাদের এমনটাই জানিয়েছেন। আমরা এখন বিষয়টি খোঁজখবর নিয়ে দেখবো।

এসএম

Link copied!