Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

বাগাতিপাড়া ৪ হাজার তালের বীজ বপনের উদ্যোগ

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি

সেপ্টেম্বর ৯, ২০২২, ০৩:০৪ পিএম


বাগাতিপাড়া ৪ হাজার তালের বীজ বপনের উদ্যোগ

“বেশি করে তালগাছ লাগান, প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পান” এই শ্লোগানে নাটোরের বাগাতিপাড়ায় চার হাজার তালের বীজ বপন ও বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে হাজী আব্দুর রশিদ মণ্ডল ফাউন্ডেশন নামে একটি সেচ্ছাসেবী সংগঠন।

তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার পাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সার্বিক সহযোগিতায় ওই প্রতিষ্ঠানে বীজ বপন করে কার্যক্রমের উদ্বোধন করেন বাগাতিপাড়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ড. সাবরিনা আনাম।

এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন, পাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোকাদ্দেসুর রহমান মাসুম, হাজী আব্দুর রশিদ মণ্ডল ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা আশরাফুজ্জামান মাসুম সহ প্রতিষ্ঠানের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীরা।

এই কার্যক্রম বিষয়ে হাজী আব্দুর রশিদ মণ্ডল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আশরাফুজ্জামান মাসুম বলেন, এ বছর লালপুর-বাগাতিপাড়াসহ নাটোরে অনেক ব্যক্তি বজ্রপাতের কারণে আহত ও নিহত হয়েছেন। তাদের এই ফাউন্ডেশন একটি সেচ্ছাসেবী সংগঠন। তাই বর্তমান সময়ে এমন একটি উদ্যোগ সময় উপযোগী বলে মনে করেন তিনি। এজন্য এ বছর ফাউন্ডেশনের পক্ষ থেকে ৪ হাজার তালের বীজ বপন-বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কথা প্রসঙ্গে তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ে কমলমতি শিশুরা লেখা-পড়া করে। আজকের শিশু আগামীর ভবিষ্যৎ। বজ্রপাতে ওই সকল শিশু শিক্ষার্থীদের যেন কোন ক্ষতি না হয় সেকারণেই প্রাথমিক বিদ্যালয় কে তারা বেছে নিয়েছেন।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোকাদ্দেসুর রহমান বলেন, এই সেচ্ছাসেবী সংগঠনের এমন উদ্যোগ নিঃসন্দেহে ভালো এবং প্রশংসার দাবীদার। এটা থেকে শিশু শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করবে এবং তাদের প্রতিটি বাড়িতে যায়গা মত তাল গাছ লাগানোর জন্য উদ্বুদ্ধ হবে বলে তিনি মনে করেন।

তালের বীজ বপনের আগে শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশ্যে ড. সাবরিনা আনাম বলেন, ‍‍`আমাদের দেশে প্রতিবছর বজ্রপাতে অনেক লোক মারা যায়। তালগাছ একটি বজ্রপাত নিরোধক। তাই বাড়ির আঙ্গিনায়, রাস্তার পাশে অথবা যে কোনো খোলা জায়গায় আমাদের প্রত্যেককে একটি করে হলেও তালের চারা রোপণ করতে হবে। এই খবরটি এলাকার মানুষের কাছে পৌঁছাতে হবে। তিনি আরও বলেন, আগামী মিটিং এ প্রাথমিক বিদ্যালয়ে প্রতিটি প্রধান শিক্ষককে প্রতিষ্ঠানের আঙ্গিনায় অথবা খোলা যায়গায় তালের বীজ লাগানোর জন্য উদ্বুদ্ধ করবেন।

এসএম

Link copied!