Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

তেঁতুলিয়ায় সুবিধা বঞ্চিতদের বিনামূল্যে চক্ষু চিকিৎসা

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৭:৫৪ পিএম


তেঁতুলিয়ায় সুবিধা বঞ্চিতদের বিনামূল্যে চক্ষু চিকিৎসা

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় প্রান্তিক জনগোষ্ঠীর হতদরিদ্র মানুষদের কাছে দোরগোড়ায় চক্ষু চিকিৎসা দিতে ফ্রি চক্ষু চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ সেপ্টেম্বর) উপজেলা সদরের মাগুরা গ্রামে রওশন আরা মেমোরিয়াল শিশুস্বর্গ বিদ্যা নিকেতনে চক্ষু ক্যাম্প আয়োজন করে সেফ হাসপাতালসহ তাদের সহযোগী প্রতিষ্ঠান।
  
চক্ষু ক্যাম্পে গিয়ে দেখা যায়, সকাল থেকেই উপজেলাটির বিভিন্ন এলাকা থেকে বিনামূল্যে চক্ষু সেবা নিতে ছুটে আসে চক্ষু সমস্যা জর্জরিত শতাধিকের বেশি মানুষ। তারা চক্ষু দেখাচ্ছেন। কারও চোখে ছানি পড়া থাকলে তাদেরকে অপারেশনের জন্য আলাদা তালিকা করা হচ্ছে। পরে তাদেরকে ঠাকুরগাঁওয়ে সেফ হাসপাতালে বিনা খরচে বিনামূল্যে অপারেশনের জন্য পাঠানো হচ্ছে। কাউকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বিনামূল্যে চশমা বিতরণসহ চোখের ড্রপ লিখে দেয়া হচ্ছে। সেই সাথে প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ বিনামূল্যে ওষুধ, চশমা, মাস্ক ও চোখের যত্নে সচেতনতামূলক প্রচারপত্র দেয়া হচ্ছে।

চিকিৎসা নিতে আসা সদর ইউনিয়নের গবরাপাড়ার আব্দুল কদ্দুস বলেন, আমার একটি চোখ আগে অপারেশন করা হয়েছে। বেশ ভালো সেবা পেয়েছি। চোখে ঝাপসা দেখতে পাওয়ায় আবার এসেছি, এখন আমাদের বিনামূল্যে চোখের সেবা দিতে সেফ হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

সেরেনা খাতুন জানান, বিনামূল্যে চক্ষু চিকিৎসার কথা জানার পর ছুটে এসেছি। চোখে ঝাপসা দেখি, আমার তো টাকা নেই। শুনেছি এই সেফ হাসপাতাল টাকা ছাড়াই অপারেশন করাবে। আমাকে উনারা তাদের হাসপাতালে নিয়ে যাচ্ছে।

রফিকুল ইসলাম জানান, আমার ডান চোখ অপারেশন করাতে হবে। সেফ হাসপাতালে এই অপারেশন করাবো। এ জন্য তারা কোন প্রকার টাকা পয়সা নেয়নি। বিনা খরচে তারা আমাদেরকে ঠাকুরগাঁও ১১ মাইল সেফ হাসপাতালে নিয়ে যাচ্ছে।

ওয়াহেদ আলী জানান, চোখে খুবই ঘোলা দেখি। তাই এখানে ফ্রি চিকিৎসা নিতে আইছি। আমাকে চশমা দেয়া হয়েছে। আর একটি ড্রপ কিনতে হবে।

এ চক্ষু শিবিরে চিকিৎসা দিচ্ছেন সেফ হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মোহা. রায়হান কবির, (এমবিবিএস, ডি-আরপিএমসি), ম্যানেজার রাজিউল হাসান, নার্স রিমা আক্তার এবং আইকেয়ার প্রোগ্রাম-এমএমএস এর সিনিয়র প্রোগ্রাম সহকারী আসহাব ফেরদৌস ও তার টিম।

সেফ হাসপাতালের ম্যানেজার রাজিউল হাসান জানান, দোরগোড়ায় বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের লক্ষে মানবিক সাহায্য সংস্থা ও আইকেয়ার অর্থায়নে এবং সফিউদ্দিন আহমেদ ফাউন্ডেশন (সেফ)’র যৌথ উদ্যোগে এই চিকিৎসা প্রদান করা হচ্ছে। অত্র এলাকায় সুবিধা বঞ্চিত মানুষদের বিনামূল্যে চক্ষু সেবা প্রদানের লক্ষে এখানে আমরা ফ্রি আই ক্যাম্প করেছি। অর্থের অভাবে যারা চোখের চিকিৎসা করাতে পারছেন না তাদেরকে আমার ফ্রি অপারেশন করে দিব।

আই কেয়ার প্রোগ্রাম-এমএমএস এর সিনিয়র প্রোগ্রাম সহকারী আসহাব ফেরদৌস বলেন, সুবিধাবঞ্চিতদের দোরগোঁড়ায় চক্ষুসেবা পৌঁছে দিতে আমরা কাজ করছি। হতভাগ্য ও সুবিধাবঞ্চিত মানুষকে দৃষ্টি ফিরিয়ে দিতে এবং তাদের মধ্যে নতুন আশা সঞ্চার প্রসারিত হচ্ছে। আমরা মানবিক সাহায্য সংস্থা, আইকেয়ার ও সেফ হাসপাতাল এই তিনটি সহযোগী প্রতিষ্ঠানের ভ্রাম্যমাণ নয়নতরী অ্যাম্বুলেন্সের মাধ্যমে অত্র অঞ্চলগুলোতে ঠাকুরগাঁও, দিনাজপুর, দেবীগঞ্জ, পঞ্চগড় ও তেঁতুলিয়ার বিভিন্ন জায়গাগুলোতে এই  বিনামূল্যে চক্ষু সেবা দিয়ে আসছি। মূলত যাদের চোখের ছানি পাই, তাদেরকে বিনা খরচে সেফ হাসপাতালে নিয়ে চিকিৎসা প্রদান করে পুনরায় তাদেরকে যথাস্থানে পৌঁছে দেই। এ জন্য কোন টাকা পয়সা নেই না। আমাদের প্রতিষ্ঠানের চেয়ারম্যান মহোদয় ফিরোজ এম হাসানসহ সংশ্লিষ্টরা মনে করেন, দারিদ্রতার জন্য অন্ধত্ব নয়, সে লক্ষ্যেই আমাদের এই কার্যক্রম।

এসএম

Link copied!