Amar Sangbad
ঢাকা সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

কৃষকের মুখে হাসি ফোটাবে কম্বাইন হারভেস্টার

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

নভেম্বর ২৪, ২০২২, ০১:৫৯ পিএম


কৃষকের মুখে হাসি ফোটাবে কম্বাইন হারভেস্টার

শ্রমিক সংকটকালে কৃষকদের মুখে হাসি ফুটাতে চট্টগ্রামের হাটহাজারীতে মোহাম্মদ রায়হান নামের এক কৃষি উদ্যোক্তার হাতে সাড়ে তেত্রিশ লক্ষ টাকা দামের একটি কম্বাইন্ড হার্ভেস্টার তুলে দিলেন উপজেলা কৃষি অফিস।

বুধবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় উপজেলা পরিষদ চত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সমন্বিত ব্যবস্থাপনায় মার্কসান ব্র্যান্ডের এই কম্বাইন্ড হার্ভেস্টারটি বিতরণ করা হয়েছে।

চাষাবাদে কম্বাইন্ড হার্ভেস্টার ব্যাপক ভূমিকা রাখবে এমন প্রত্যাশা করে কৃষি উদ্যোক্তা রায়হান বলেন, একইসাথে ধান কাটা, ধান মাড়াই ও ধান ঝাড়াই এর কাজ সম্পন্ন হওয়ায় ধানচাষে ক্রমাগতভাবে কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠছে এই যন্ত্রটি।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আল মামুন শিকদার বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সাড়ে ৩৩ লক্ষ টাকা মূল্যের এই কম্বাইন্ড হার্ভেস্টারটি ৫০ শতাংশ উন্নয়ন সহায়তার মাধ্যমে বিতরণ করা হয়।

তিনি আরো বলেন, অধিক ফসল উৎপাদনে কৃষি যান্ত্রিকীকরণের বিকল্প নেই। ফসল উৎপাদন মৌসুমে কৃষি শ্রমিকের স্বল্পতা থাকায় জমি থেকে পাকা ধান কেটে ঘরে তুলতে কৃষকের অধিক শ্রম, সময় ও অর্থ ব্যয় হয়। এক্ষেত্রে কম্বাইন্ড হার্ভেস্টারের মাধ্যমে একইসাথে ধান কর্তন, মাড়াই ও ঝাড়াই সম্পন্ন হওয়ায় একদিকে কৃষকদের অর্থ সাশ্রয় হবে, অন্যদিকে অল্প সময়ের মধ্যে ধান কর্তন সম্পন্ন করতে পারবে। এই যন্ত্র ব্যবহারের মাধ্যমে কৃষকের বিঘাপ্রতি উৎপাদন খরচ আড়াই থেকে তিন হাজার টাকা পর্যন্ত সাশ্রয় হবে।

কেএস 

Link copied!