Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

তেঁতুলিয়ায় বেড়েছে শীতের তীব্রতা

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

ডিসেম্বর ২৮, ২০২২, ০৪:২১ পিএম


তেঁতুলিয়ায় বেড়েছে শীতের তীব্রতা

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বাড়তে শুরু করেছে শীতের তীব্রতা, গতকয়েক দিন থেকে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস এর উপরে থাকলেও বুধবার (২৮ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটিই  দেশের এ বছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

আবহাওয়া অধিদপ্তর তথ্য মতে, গত বছর ১২ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ১০ এর নিচে তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এ বছর বুধবার ৯ ডিগ্রিতে নেমেছে তাপমাত্রা। গত বছর এ সময়ে ৮ এর ঘরে তাপমাত্রা রেকর্ড হয়েছিল।

এদিকে তাপমাত্রা কমার কারণে ও ঘন কুয়াশায়  তীব্র শীত অনুভব শুরু হয়েছে এই উপজেলায়।  গ্রামে শহরের হাটবাজারগুলোতে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে।

তীব্র শীতের কারণে বিপাকে পড়েছেন বিভিন্ন শ্রেণির খেটে খাওয়া মানুষ। কনকনে শীতের কারণে কাজে যেতে পারছে না অনেক শ্রমজীবীরা । তবে পেটের তাগিদে অল্প কিছু  শ্রমিকদের নদীতে পাথর তুলতে, আবার কাউকে চা-বাগানে আবার কাউকে দিনমজুরের কাজ করতে যেতে দেখা গেছে।

নদীতে পাথর তুলতে আসা মিজানুরের সাথে কথা হলে তিনি বলেন , প্রচুর ঠান্ডা সকালে ভাবছিলাম রোড উঠবো কিন্তু এখনো উঠে নাই, তাই আর কুলাইতে না পাইরা চইলা যাইতাছি। যখন কথাগুলো বলছিলো তখন বেলা ১ টা। তখনো দেখা দেয় নি সূর্য।

এদিকে  তীব্র শীতের কারণে ঘর থেকে অনেকে বের হচ্ছে না, এতে বিপাকে পড়েছে অটোরিকশা চালকরা। তীব্র শীত অপেক্ষা করেও জীবিকার তাগিদে বের হলেও তেমন যাত্রী পাচ্ছে না তারা। এতে আয় কমে বিপাকে পড়ছে তারা।

অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত রোগ। জ্বর, সর্দি-কাঁশি, শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগ নিয়ে হাসপাতালগুলোতে চিকিৎসা নিচ্ছেন এবং  হাসপাতালে ভর্তিও হচ্ছেন অনেকে রোগীরা।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল বলেন, তাপমাত্রা কমেছে। বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ভোর ৬টায় রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত বছর এই দিনে সর্বনিম্ন ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

এআই

Link copied!