Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

সাঁথিয়ায় হাজার বিঘা জমি অনাবাদি

মো. তাইজুল ইসলাম (পাবনা ) প্রতিনিধি

মো. তাইজুল ইসলাম (পাবনা ) প্রতিনিধি

জানুয়ারি ১৫, ২০২৩, ০২:০৭ পিএম


সাঁথিয়ায় হাজার বিঘা জমি অনাবাদি

পাবনার সাঁথিয়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় ২টি বিলের প্রায় ১ হাজার বিঘা জমি অনাবাদি হয়ে পড়ে থাকে সারাবছর। অপরদিকে কচুরিপানায় ছেয়ে থাকায় রবি শস্যসহ কোন ফসলই আবাদ করতে পারছেন না কৃষকেরা। এ সমস্যা থেকে উত্তরণে পানি নিষ্কাশনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন কৃষকেরা।

উপজেলার ক্ষেতুপাড়া ইউনিয়নের গোয়ালবাড়িয়া গ্রামের ভেদাগাড়ীর বিল ও গোলাবাড়ী, গঙ্গারামপুর, মিয়াপুর গ্রামের কুমড়া বিলের প্রায় ১ হাজার বিঘা জমিতে সারাবছরই পানি ও কচুরিপানায় ভরে থাকে। ফলে বছরের পর বছর অনাবাদি হয়ে থাকে কৃষকের জমি। সরেজমিনে বিল এলাকায় গিয়ে দেখা যায়, বিলের মধ্যে এখনও অনেক পানি ও কচুরিপানায় ছেয়ে আছে। ফলে এ বছরও বীজতলাসহ রবি শস্যর আবাদ থেকে বঞ্চিত হয়েছেন বিল এলাকার কৃষকরা। সেজন্য সমস্যা উত্তরণে দ্রুত পানি নিস্কাশনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী শতাধিক কৃষকের।

গোয়ালবাড়ী, মেয়াপুর, গঙ্গারামপুর ও গোলাবাড়ী গ্রামের কৃষক মোতাহার, রজব আলী, জোদ্দার আলী, আব্দুল হাই, আকতার ও সুলতানসহ অনেকে জানান, ২টা বিলের প্রায় ১ হাজার বিঘা অনাবাদি জমি পড়ে থাকার কারণে ফসল উৎপাদন করতে না পারায় সাধারণ কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। অপরদিকে কৃষকেরা নিজের জমি চাষ করতে না পারায় খাদ্য সঙ্কটে পড়তে হচ্ছে। তারা বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী ১ইঞ্চি জায়গাও ফেলে রাখা যাবে না। অথচ এ এলাকার শত শত বিঘা জমির পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জমিগুলো অনাবাদি হয়ে পড়ে আছে। তারা বিষয়টি স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সকলের কাছে দাবি জানিয়েছেন, যেন সমস্যা সমাধানে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

সাঁথিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জিব কুমার গোস্বামী বলেন, কুমরাবিলের পানি নিষ্কাশনের খালটি পরিত্যক্ত হয়ে যাওয়ায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ঐ খালটি সংস্কার করা হলে জলাবদ্ধতা নিরসন হবে। এ জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে।

আরএস

 

Link copied!