Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

নাব্যসংকট তীব্র

খরস্রোতা শিবসা এখন গোচারণ ভূমি

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি

জানুয়ারি ১৭, ২০২৩, ০৪:৪৬ পিএম


খরস্রোতা শিবসা এখন গোচারণ ভূমি

মৃতপ্রায় খুলনার পাইকগাছা শিবসা নদী। দীর্ঘদিন পলি জমে নদীতে নাব্যসংকট দেখা দিয়েছে। ভাটার সময় নদী হয়ে যায় মাঠ, তখন মাঠে গরু ঘাস খাওয়ার দৃশ্যও চোখে পড়ে।

যে নদীতে একসময় বড় বড় নৌকা, লঞ্চ, স্টিমার ও কার্গো ট্রলারসহ নানান ধরনের নৌযান চলাচল করতো সেই নদী ভরাট হয়ে এখন সমতল ভূমিতে পরিণত হয়েছে।

জোয়ারের সময় ছোট ছোট নৌযান চলতে পারলেও ভাটার সময় শিববাটি থেকে সোলাদানা অভিমুখে কয়েক কিলোমিটার সম্পূর্ণ শুকিয়ে যায়। খরোস্রোতের ৩৫ থেকে ৪০ হাত গভীরতার নদী মানুষ হেঁটে পার হতে পারে।

এই নদীটি পৌরসভার সদরের পাশ দিয়ে বয়ে যাওয়ায় বৃষ্টি মৌসুমে ও ভরাগোনে জোয়ারের পানি সদরে প্রবেশ করলে এই পানি নামতে অনেক দেরি হয়। তখন সদরের মানুষের চরম ভোগান্তির শিকার হতে হয়।

রাস্তা-ঘাট, দোকানপাটসহ সদরের বিভিন্ন স্থানে হাঁটু পানিতে পরিণত হয়। অতি দ্রুত নদী খননের মধ্যে দিয়ে এই ভোগান্তির অবসান চান স্থানীয় সাধারণ মানুষ।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষণ করে পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী পরিচালক  রাজু হাওলাদার বলেন, নদী খনন না হওয়া পযর্ন্ত এ সমস্যা সমাধান করা কোনো ভাবেই সম্ভব না।

এদিকে জরুরি ভিত্তিতে নদী খননের জন্য সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবুসহ সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন পাইকগাছা পৌরসভার মেয়র সেলিম জাহাঙ্গীর।

এ বিষয়ে সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু বলেন, আমি সংসদ সদস্য হওয়ার পর শিবসা, হাড়িয়া, শিববাটি, কাটাখালী ও কয়রা কপোতাক্ষের একটা অংশ খননের জন্য এক হাজার কোটি টাকার প্রকল্প দিয়েছি। দ্রুত খনন কাজ শুরু হবে আশা করছি।

এআরএস

Link copied!