Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

তেঁতুলিয়ায় দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হলো টিউলিপ বাগান

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি :

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি :

জানুয়ারি ২০, ২০২৩, ০৫:১৬ পিএম


তেঁতুলিয়ায় দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হলো টিউলিপ বাগান

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দ্বিতীয়বারের মতো চাষ হচ্ছে ভিনদেশী ফুল টিউলিপ। গতবছর এই টিউলিপ দেখতে ছুটে আসে সারা দেশের পর্যটকরা। এবারো টিউলিপ চাষের সাথে সংশ্লিষ্টরা মনে করছেন ব্যাপক পর্যটকের সমাগম ঘটবে এবার। গত বছর ৮ জন নারী উদ্যোক্তা এই টিউলিপ চাষ করেছিলেন, এবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে। এবার এই বিশ জন মিলে ফুটাবে ১০ রঙের ১ লাখ ভিনদেশি টিউলিপ।

এই টিউলিপ ফুল বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) উদ্যোগে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)থর আর্থিক সহযোগিতায় পঞ্চগড়ের তেঁতুলিয়ার সীমান্তবর্তী গ্রাম দর্জিপাড়ায় চাষ করা হচ্ছে। এই টিউলিপ ফুল দেখতে হলে পর্যটকদের টিকিট কেটে দেখতে হবে। এখন থেকে যে কেউ টিকিট কেটে এই বাগানে প্রবেশ করতে পারবে।

শুক্রবার (২০ জানুয়ারি) পর্যটক ও দর্শনার্থীদের জন্য ফিতা কেটে বাগানের প্রবেশ উন্মুক্ত  করেন ইএসডিও এর  নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান ও পরিচালক (প্রশাসন) সেলিমা আখতার।

এসময় তারা বলেন, আমরা প্রথম বার সফলভাবে ভিনদেশী টিউলিপ ফুল ফুটাতে সফল হই, আমরা প্রথম  ৮ জন নারী উদ্যোক্তা দিয়ে শুরু করি, এবার আমরা ২০ জন নারী উদ্যোক্তাদের নিয়ে এই টিউলিপ চাষ করছি। পর্যটকরা টিউলিপ ফুল দেখার পাশাপাশি কিনেও নিয়ে যেতে পারবেন, আমরা সেই ব্যবস্থাও রেখেছি। এ মাসের মধ্যেই ফুলে ফুলে ভরে যাবে টিউলিপ বাগান। টিউলিপ দেখার পাশাপাশি আগত পর্যটকদের জন্য থাকছে আবাসন ব্যবস্থা, স্যানিটেশন ব্যবস্থা, দেশীয় লাফা শাকের ঝোল,  শিতলের ভর্তা, হাঁসের মাংশ ভাত, দেশী মুরগী, নিরাপদ সবজি, গাভীর খাটি দুধ ও দইসহ সব সুস্বাদু খাবারের ব্যবস্থা রাখা হয়েছে।

এবার ১০ প্রজাতির রংগুলো হচ্ছে- অ্যান্টার্কটিকা (সাদা), ডেনমার্ক (কমলা ছায়া), লালিবেলা (লাল),  ডাচ সূর্যোদয় (হলুদ), স্ট্রং গোল্ড (হলুদ), জান্টু পিঙ্ক (গোলাপী), হোয়াইট মার্বেল (সাদা), মিস্টিক ভ্যান ইজক (গোলাপী), হ্যাপি জেনারেশন (সাদা লাল শেড) ও গোল্ডেন টিকিট (হলুদ)।

আরএস

 

 

 

 

 

 

 

Link copied!