Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

শ্রীপুরে গরুচোর আতঙ্কে ঘুম হারাম

শুণ্য গোয়াল ঘর, নিঃস্ব কৃষকের হাহাকার

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

জানুয়ারি ৩১, ২০২৩, ০১:৩৭ পিএম


শুণ্য গোয়াল ঘর, নিঃস্ব কৃষকের হাহাকার

গাজীপুরের শ্রীপুরে কৃষক শাজাহান সরকারের গোয়াল ঘর থেকে ৫টি গরু চুরি হয়েছে। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ভোর ৪টার দিকে শ্রীপুর পৌরসভার (০৬ নং ওয়ার্ড) উজিলাব (মধ্যপাড়া) এলাকার নিজ বাড়ি থেকে গরুগুলো চুরি হয়।

খবর পেয়ে শ্রীপুর থানা পুলিশ বেলা ১১টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেছে।  

চুরি হওয়া গরুর মধ্যে একটি লাল রঙের সিংদী গাভী, একটি লাল রঙের সিংদী বকনা বাছুর, একটি কালো রঙের দেশী ক্রস গাভী, একটি সাদা রঙের দেশী গর্ভবতী বকনা এবং একটি ন্যারা লাল রঙের ষাঁড় রয়েছে।

গরুগুলোর মূল্যে প্রায় ৪ লাখ টাকা বলে জানিয়েছেন কৃষক শাজাহান সরকার।

কৃষক শাজাহান সরকার জানান, রাত ১০টার দিকে গোয়ালঘরে গরু দেখে ঘুমাতে যায়। পরে রাত ২টার দিকে বোরো ক্ষেতে পানি দেওয়ার জন্য মটর চালাতে ঘুম থেকে উঠি। এ সময় গোয়াল ঘরে উঁকি দিয়ে তিনি ৫টি গরু দেখেন। পানি ছেড়ে তিনি আবার ঘুমিয়ে পড়েন।

সকাল পৌণে ৬টায় ঘুম থেকে উঠে গোয়াল ঘর থেকে গরু বের করতে গেলে তিনি গরু দেখতে না পেয়ে ডাক চিৎকার শুরু করেন। এ সময় তার চিৎকার শুনে আশেপাশের লোকজন এসে গরু চুরি হয়েছে দেখতে পায়।

গরুগুলোই আমার শেষ সম্বল ছিল। ৫টি গরুর সবক’টি চুরি যাওয়ায় এখন আমি নি:স্ব হয়ে গেছি এবং আমার জীবিকার পথ বন্ধ হয়ে গেছে।

শ্রীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) হামিদুল ইসলাম জানান, ঘটনাস্থল পরিদর্শন করেছি। কৃষক গরু চুরির ঘটনায় অভিযোগ দিয়েছে। বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে এবং চুরি যাওয়া গরুগুলো উদ্ধারসহ চোরদের ধরার চেষ্টা চলছে। পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, ৪ জানুয়ারি শ্রীপুর পৌরসভার (০৪ নং ওয়ার্ড) ভাংনাহাটী (মোল্লাপাড়া) গ্রামের কৃষক হেলাল উদ্দিন মোল্লার ৯টি দুধেল গাভী চুরির ঘটনা ঘটে। চারটি গরুর ৪০ কেজি দুধ দিয়ে তিনি পারিবারিকভাবে জীবিকা নির্বাহ করতেন।

চুরি যাওয়া গরুগুলোর আনুমাণিক বাজার মূল্য ছিল ১২ লাখ টাকা। প্রায়ই উপজেলার কোনো না কোনো এলাকায় কৃষকের গরু চুরি যাওয়া তাদের মধ্যে গরু চোর আতঙ্কে কৃষকদের ঘুম হারাম হয়ে গেছে।

এআরএস

Link copied!