Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

গড়াই নদীতে ‘বাঁশ-জাল’ বেড়া দিয়ে মাছ শিকার 

বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি

বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি

ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৩:০৬ পিএম


গড়াই নদীতে ‘বাঁশ-জাল’ বেড়া দিয়ে মাছ শিকার 

বিধিনিষেধের তোয়াক্কা না করে গড়াই নদীতে বাঁশের বেড়া দিয়ে অবাধে মাছ শিকার করছে একটি চক্র। বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের তারালিয়া এলাকায় দীর্ঘদিন ধরে এভাবেই মাছ শিকার করা হচ্ছে। যদিও ১৯৫০ সালের মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী নদীতে পানির প্রবাহ প্রতিবন্ধকতা করে মাছ শিকার সম্পূর্ণ নিষিদ্ধ। 

জানা গেছে, জঙ্গল ইউনিয়নের পাশ দিয়ে বয়ে যাওয়া গড়াই নদীর তীর থেকে (তারালিয়া গ্রাম) নদীর এপাড়-ওপাড় পুরো অংশ বাঁশ পুতে বেড়া দেওয়া হয়েছে। বেড়ার সঙ্গে আটকে রাখা হয়েছে বিভিন্ন ধরনের জাল। এসব বেড়ার কারনে নৌযান চলাচলেও সমস্যা হচ্ছে। 

স্থানীয়রা জানান, প্রতি বছরই একটি চক্র বেড়া দিয়ে মাছ শিকার করে। কিছু বলতে গেলে মারধরের হুমকি প্রদর্শন করে। দীর্ঘদিন ধরে এভাবে নির্বিচারে মাছ শিকারের কারনে গড়াই নদীতে দেশীয় প্রজাতির মাছও দিন দিন কমে যাচ্ছে। 

উপজেলা মৎস্য কর্মকর্তা (চ.দা) মো: আবদুল মান্নাফ বলেন, বাঁধ দিয়ে মাছ শিকার অপরাধ। সরেজমিনে খোঁজ নিয়ে এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে। 

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম বলেন, নদীর মাঝখানে কোনো বেড়া বা বাঁধ দেওয়া যাবে না। এতে করে মাছের বংশবিস্তার ব্যাহত হয়। শিগগিরই এটি অপসারণে পদক্ষেপ নেওয়া হবে।

কেএস 

Link copied!