Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

তেঁতুলিয়ায় ক্ষুদ্র উদ্যোক্তা ও টিউলিপ চাষীদের সাথে মতবিনিময়

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

মে ৫, ২০২৩, ০২:৫৬ পিএম


তেঁতুলিয়ায় ক্ষুদ্র উদ্যোক্তা ও টিউলিপ চাষীদের সাথে মতবিনিময়

তেঁতুলিয়ায় ক্ষুদ্র উদ্যোক্তা ও টিউলিপ চাষীদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ মে) বিকেলে ইএসডিও’র আয়োজনে মহানন্দা কটেজে এ মতবিনিময় সভা অনুষ্ঠানে হয়।

সভায় ইএসডিওর নির্বাহী পরিচালক ড.মুহম্মদ শহীদ উজ জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত অর্থনীতিবিদ ও পিকেএসএফের চেয়ারম্যান ড.কাজী খলীকুজ্জামান আহমদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড.মো.জসিম উদ্দিন, ইএসডিওর ডেপুটি প্রোগ্রাম কো-অর্ডিনেটর (ডিপিসি) আইনুল হকসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

সভায় স্থানীয় টিউলিপ ফুল চাষি, টুপি কারিগর, গাভী পালনকারী, মোজরালা চিজ তৈরি, ঘি উৎপাদনকারী ও চা চাষিরা তাদের উৎপাদন ও বিপননের সমস্যা-সম্ভাবনা বিভিন্ন চিত্র তুলে ধরেন এবং বেশ কিছু প্রস্তাবনা উপস্থাপন করেন।

সভায় প্রধান অতিথি বক্তব্যে বলেন, পঞ্চগড় দেশের এখন অত্যন্ত একটি সম্ভাবনা জেলা। এ সম্ভাবনাকে কাজে লাগাতে ইএসডিও’র মাধ্যমে এ অঞ্চলে আমরা টিউলিপ চাষ করেছি। 

এ টিউলিপের পাশাপাশি বছরের বাকি সময়টাতে একই জমিতে ভিন্ন কোন উচ্চমূল্যের ফুল কিংবা ফল চাষের পরিকল্পনা গ্রহণ করেছি। 

সে পরিকল্পনা অনুযায়ী আজকের অনুষ্ঠানে আমরা এখানকার স্থানীয় বিভিন্ন ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে মতবিনিময় করে তাদের বিভিন্ন সফলতা ও উৎপাদনশীলতা বিপনন ও সমস্যা নিয়ে কথা জানলাম।

আশা করছি, এরই আলোকে চা চাষীদের চা পাতা কর্তনে মেশিন, দুগ্ধজাত পণ্য তৈরি, এ এলাকার প্রশিদ্ধ টুপি কারখানাকে আরও উন্নত করতে সহযোগিতা প্রদানসহ বিভিন্ন উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণের পরিকল্পনা করছি।

এইচআর

Link copied!