Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

নান্দাইলে ৪১ বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

মে ৯, ২০২৩, ০৬:২৩ পিএম


নান্দাইলে ৪১ বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানে জনবল সংকটের কারণে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এতে করে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থা পিছিয়ে পড়ছে।

নান্দাইল উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, প্রাথমিকে ৯৩ পদে জনবল সংকট রয়েছে। উপজেলার ১৭৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৪১টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। অর্থাৎ ৪১ জন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা ও শিক্ষা কার্যক্রম।

পাশাপাশি ৫২ জন সহকারি শিক্ষকের পদ শূন্য। একই সঙ্গে একাধিক দায়িত্ব পালনা করায় ব্যাহত হচ্ছে পাঠদানসহ অন্যান্য কার্যক্রম। 

স্কুলগুলোর দেখাশুনার দায়িত্বে থাকা ৮জন এটিও (সহকারী শিক্ষা অফিসার) পদের মধ্যে ৪টি পদ শূন্য। শুধু তাই নয়, অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই স্কুল পরিচালনা কমিটি। একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার মান উন্নয়ন ও অবকাঠামোগত উন্নয়ন সহ প্রতিষ্ঠান পরিচালনা কার্যক্রমের জন্য কমিটি গঠন করা অত্যাবশ্যকীয়।

তাই শিক্ষার মান উন্নয়ন বেগমানের জন্য প্রতিষ্ঠানগুলোতে কমিটি গঠনের তদারকি জোরদার জরুরি। পাশাপাশি পাঠদানে যথেষ্ট জনবল রাখারও প্রয়োজন রয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পরিচালনা কমিটির মেয়াদ উর্ত্তীর্ণ হয়ে পড়েছে।

এতে করে ঝিমিয়ে পড়ছে শিক্ষা কার্যক্রম। স্কুলগুলোতে অতিদ্রুত প্রধান শিক্ষক নিয়োগের দাবিসহ পরিচালনা কমিটি গঠন করার আহ্বান জানিয়েছেন অভিভাবকগণ সহ সুশীল সমাজ।

এ বিষয়ে নান্দাইল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফজিলাতুন নেছা জানান, জনবল সংকটসহ বিদ্যালয়ের পরিচালনা কমিটি গঠনের কার্যক্রম চলছে। ইতোমধ্যে ৭০টি বিদ্যালয়ে এডহক কমিটি গঠন করা হয়েছে। বাকী বিদ্যালয়গুলোতে পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হবে। পাশাপাশি জনবল সংকটের ব্যাপারটি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। খুবই শিগগিরই শূন্য পদে নিয়োগ প্রদান করবে কর্তৃপক্ষ।

এআরএস

Link copied!