Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

মাধবপুরে নৃশংসভাবে শিয়াল হত্যা

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

মে ১১, ২০২৩, ০২:৫৫ পিএম


মাধবপুরে নৃশংসভাবে শিয়াল হত্যা

হবিগঞ্জের মাধবপুরে ধান ক্ষেতে আশ্রয় নেওয়া একদল শিয়ালের মধ্যে ৫টি শিয়াল শাবককে ধানকাটার মেশিন দিয়ে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। স্থানীয় অতি উৎসাহী কিছু মানুষ চারদিক থেকে ঘেরাও করে শিয়াল শাবকগুলোকে ধরে ধান কাটার হার্ভেস্টার মেশিন দিয়ে হত্যা করে। উপজেলার চৌমুহনী ইউনিয়নের সাতপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার বণ্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার বিভাগীয় বন কর্মকর্তা জাহাঙ্গীর আলমের নজরে আসে। তিনি বৃহস্পতিবার (১১ মে) দুপুরে সাতছড়ি তেলমাছড়া বন বিভাগের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, সাতপাড়িয়া মাঠে একটি ধান ক্ষেতে একদল বন্য শিয়াল ১০টি বাচ্চা প্রসব করে। বুধবার দুপুরে হারর্ভেস্টার মেশিন দিয়ে স্থানীয় এক লোক ধান ক্ষেতে ধান কাটতে যায়। ধান কাটার মেশিনের শব্দ পেয়ে গর্তথেকে শিয়ালের দল পালিয়ে যায়। এ দৃশ্যটি উপস্থিত লোকজন দেখতে পেয়ে শিয়াল মারতে চারদিক থেকে লাঠিসোটা নিয়ে ধান ক্ষেত ঘেরাও করে ফেলে।

চর্তুদিক থেকে ধান কাটা শেষ হলে বাচ্চা ১০টি শিয়াল গর্তে লুকিয়ে থাকে। এ সময় ৫টি শিয়াল শাবক কোন রকমে পালিয়ে গিয়ে রক্ষা পায়। তবে ছোট ৫টি শিয়াল শাবক গর্তে আশ্রয় নেয়। এ সময় হার্ভেস্টার মেশিন দিয়ে তাদের আঘাত করলে ৫টি শিয়াল শাবক ঘটনাস্থলেই মারা যায়। শিয়াল শাবক ৫টি মারা যাওয়ার পর অতি উৎসাহী কিছুলোক শিয়ালের মরদেহ নিয়ে উল্লাস করে।

পাখি প্রেমিক সোসাইটির আহবায়ক মুজাহিদ মসি বলেন, বন্যপ্রাণী হত্যা যদি ইচ্ছাকৃতভাবে হয় তবে এটা অমার্জনীয় অপরাধ। যখন কয়েকটি শিয়াল পালিয়ে যায় তখন ধান কাটার চালকের উচিত ছিল গর্তে আর কোন শিয়াল রয়েছে কিনা। তবে তা না করে চারদিক ঘেরাও করে শিয়াল শাবকদের মেরে ফেলা বন্যপ্রাণী হত্যার শামিল।

বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগ তেলমাছড়া বিট অফিসার হাবিবউল্লা বলেন, নৃশংসভাবে বন্যপ্রাণী ৫টি শিয়াল শাবক মেরে ফেলা বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী অপরাধ। কেন কি উদ্দেশ্যে কারা এ ঘটনার সঙ্গে জড়িত তদন্ত করে উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে প্রতিবেদন দেওয়া হবে।

বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বনকর্মকর্তা ড. জাহাঙ্গীর আলম বলেন, এটি নৃশংস ও অমানবিক কাজ। ইচ্ছাকৃতভাবে শিয়াল শাবককে হত্যা করা হলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এআরএস

Link copied!