Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

আমের ভালো ফলন পেয়ে খুশি গোসাইরহাটের আম চাষীরা

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি

মে ১৯, ২০২৩, ০৬:৪৬ পিএম


আমের ভালো ফলন পেয়ে খুশি গোসাইরহাটের আম চাষীরা

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কৃষকরা অন্য ফসলের পাশাপাশি আম চাষে আর্থিকভাবে লাভবান হয়ে নিজেদের ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন।

গোসাইরহাট পৌরসভার ধীপুর গ্রামের মোঃ বিল্লাল দেওয়ানের আম বাগান ঘুরে দেখা যায়, তার বাগানে ১২০টির মতো আমরূপালী ও ফজলী আম গাছ রয়েছে।আম গাছে প্রচুর পরিমানে আম হয়েছে। আমের ভারে নিচু হয়ে পড়েছে গাছগুলো। বিল্লাল দেওয়ানের আম বাগান দেখাশোনা করে তার ভাইগ্না নয়ন শিকদার।

নয়ন শিকদার বলেন, কৃষি স্যারদের পরামর্শ নিয়ে আমার মামা আমের বাগান করেছে, এবছর বাগানে আমের ভালো ফলন হয়েছে। আশা করছি আমের দামও ভালো পাওয়া যাবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গোসাইরহাট উপজেলার কৃষকরা বিভিন্ন ধরনের আমের চাষ করেছেন। তার মধ্যে রয়েছে ,বারি-৪ আম, ব্যানানা ম্যাংগো, আমরুপালী, ফজলীসহ নানান জাতের আম। এই উপজেলায় অন্যান্য আমের তুলনায় প্রায় ৭৫ ভাগ আমরুপালী আমের চাষ হয়েছে।

গোসাইরহাট উপজেলা কৃষি অফিসার মোঃ শাহাবুদ্দিন  বলেন, আমরা কৃষকদের উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে আম চাষের জন্য পরামর্শ দেই এবং উপজেলার প্রতিটি ইউনিয়নে উপ-সহকারী কৃষি কর্মকর্তা রয়েছে। তারা মাঠ পর্যায়ে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে। এই বছর আমের ভালো ফলন হয়েছে, আম চাষের পাশাপাশি এই উপজেলায় কলা চাষে ভালো ফলন পেয়েছে কৃষকরা। এতে করে গোসাইরহাট উপজেলার কৃষকরা লাভবান হবে বলে আমি মনে করি।

আরএস

Link copied!