Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

ইউনিয়ন পরিষদের গাছ কেটে বিক্রির অভিযোগ

মো. মাসুম বিল্লাহ

মে ২৯, ২০২৩, ০৭:৩৭ পিএম


ইউনিয়ন পরিষদের গাছ কেটে বিক্রির অভিযোগ

রামপাল সদর ইউনিয়ন পরিষদের শোভা বর্ধনকারী বেশ কয়েকটি গাছ কেটে তা বিক্রি করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। 

এ ঘটনায় সমালোচনার ঝড় বইছে এলাকা জুড়ে। শোভাবর্ধক গাছ কাটার ঘটনায় স্থানীয় সুশীল সমাজের নাগরিকরা তদন্ত পূর্বক দ্রুত ব্যাবস্থা নেওয়ারও জোর দাবী জানিয়েছে তারা। 

খবর পেয়ে তাৎক্ষণিকভাবে সরোজমিন পরিদর্শন করেছেন রামপাল সহকারী কমিশনার (ভূমি) শেখ সালাউদ্দীন দিপু। অভিযোগে জানা গেছে, রোববার দুপুরে লোক দিয়ে হটাৎ করে সদর ইউপি চেয়ারম্যান মো. নাসির উদ্দিন কারো কোন অনুমতি না নিয়ে কয়েকটি শোভাবর্ধনকারী গাছ কেটে ফেলেন। 

গাছ গুলি হচ্ছে কৃষ্ণচূড়া ও সোনালী গাছ। এ ব্যাপারে সাবেক চেয়ারম্যান শেখ বজলুর রহমান অভিযোগ করে বলেন, আমার সময় পরিষদ এলাকায় ছায়া শীতল রাখার জন্য ও শোভা বর্ধনের জন্য বৃক্ষ রোপণ করা হয়েছিল। 

গাছগুলি বড় হয়ে থোকা থোকা ফুল ফুটছিল ও ছায়া শীতল রাখছিল, মানুষ গরমের সময় তার ছায়ায় বিশ্রাম নিতো। অনুমতি ছাড়া বর্তমান চেয়ারম্যান কেন গাছগুলি কেটেছেন তা বুঝতে পারছি না। তিনি আইনগত ব্যবস্হা গ্রহনের দাবী করেন।

এ বিষয়ে চেয়ারম্যান নাসির উদ্দিনের মুঠোফোনে কথা হলে তিনি জানান, আমি গাছ কাটাইনি। শুনেছি সচিব কয়েকটি সোনালী ও কৃষ্ণচূড়া গাছ কেটেছেন। গাছগুলি কাঁঠাল ও আম গাছের ক্ষতি করছিল।

এ বিষয়ে সহকারী কমিশনার শেখ সালাউদ্দীন দিপু‍‍`র সাথে কথা হলে তিনি জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিবুল আলম মহোদয়ের নির্দেশক্রমে সরোজমিনে গিয়ে গাছ কাটার সত্যতা পাওয়া গেছে। কাটা গাছ পরিষদের মধ্যেই রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে কথা হয় রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিবুল আলমের সাথে। তিনি জানান, খবর পেয়ে সহকারী কমিশনারকে ঘটনাস্থলে পাঠিয়ে গাছ কাটার বিষয়ে প্রমাণ পাওয়া গেছে। বিষয়টি বাগেরহাট জেলা প্রশাসক মহোদয়কে অবহিতসহ ব্যাবস্হা গ্রহনের নির্দেশনা চাওয়া হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যাবস্হা গ্রহন করা হবে।

এইচআর

Link copied!