Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

জুন ১৩, ২০২৩, ০৭:৫৫ পিএম


আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। তিন মাস সকল প্রকার আমদানি বন্ধ থাকার পর সোমবার (১২ জুন) বিকালে ভারতীয় একটি ট্রাক  পেঁয়াজ নিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

সোমবার বিকালে একটি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে আখাউড়া বন্দরে প্রবেশ করেছে। এতে মোট ১০ টন পেঁয়াজ রয়েছে। প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৩১০ ডলারে শুল্কায়ন করা হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট মেসার্স আদনান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আক্তার হোসেন বলেন, ২০০ মেট্রিকটন পিয়াজের মধ্যে প্রথম চালানে ১টি ভারতীয় ট্রাকে ১০ টন পেঁয়াজ বাংলাদেশে আনা হয়েছে।

তিনি আরও জানান, ভারতের মহারাষ্ট্র থেকে মালবাহী ট্রেনে করে ওই পেঁয়াজ ত্রিপুরার আগরতলা রেলওয়ে স্টেশনে আনা হয়।

পরে ট্রেন থেকে আনলোড করে ট্রাকে আগরতলা বন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে পেঁয়াজ বুঝাই  ভারতীয় ট্রাক বাংলাদেশের আখাউড়া স্থলবন্দরে আনা হয়। আজ মঙ্গলবার বিকেলের মধ্যে পেঁয়াজগুলো বন্দর থেকে খালাস করে ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন পাইকারি বাজারে  নিয়ে যাওয়া হব।

আখাউড়া স্থলবন্দর সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম বলেন,চলতি বছরে প্রথম বারের মতো ১০ টন পেঁয়াজ আখাউড়া  স্থলবন্দর আমদানি করা হয়েছে। আমদানির অনুমোদন বেশি করে পাওয়া গেলে বন্দরে কর্মসংস্থান বাড়বে। তাছাড়াও নিষিদ্ধ পণ্য ছাড়া সব ধরনের পণ্য ভারত থেকে এ স্থলবন্দর দিয়ে আমদানির প্রাথমিক অনুমোদন পেলে সরকারের রাজস্ব আয়ও বাড়বে বলে তিনি মনে করেন। 

আরএস
 

Link copied!