Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

তেঁতুলিয়ায় অতিদ্রুত সৌর বিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন চায় স্থানীয়রা

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

জুলাই ১৮, ২০২৩, ০৪:৩৩ পিএম


তেঁতুলিয়ায় অতিদ্রুত সৌর বিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন চায় স্থানীয়রা

দেশের সর্ব উত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠান করতোয়া সোলার লিমিটেড (কেএসএল) ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্ট স্থাপন করার প্রকল্প হাতে নিয়েছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে কেএসএলের চুক্তির ৩ বছর পেরিয়ে গেলেও বাস্তবায়নের মুখ দেখেনি প্রকল্পটি। স্থানীয় এলাকাবাসীরা এই প্রকল্পের কাজ অতিদ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে।

মঙ্গলবার (১৮ জুলাই)  উপজেলার দেবনগর ইউনিয়নের করতোয়া সোলার লিমিটেড সংলগ্ন ময়নাগুরি গ্রামে এই মানববন্ধন করে স্থানীয়রা। মানববন্ধনে অংশ নেয় কয়েক গ্রামের সহস্রাধিক নারী-পুরুষ।

স্থানীয়দের দাবি বিদ্যুৎ ঘাটতি পূরণে করতোয়া সোলার লিমিটেডের এই প্রকল্প ভূমিকা রাখবে। ঘন ঘন লোডশেডিং থেকে পরিত্রাণ পেতে এটার কাজ দ্রুত সম্পন্ন করা দরকার। প্রকল্পটি আলোর মুখ দেখলে বিদ্যুৎ সমস্যার নিরসনসহ একইসঙ্গে সৃষ্টি হবে স্থানীয়দের কর্মসংস্থান।

স্থানীয় কিছু ভূমি দালালদের অভিযুক্ত করে তারা বলেন, আমরা এতদিনে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্টের সুফল পেতে শুরু করতাম। কিন্তু কিছু কুচক্রী ব্যক্তির কারণে প্রতিষ্ঠানটি জমি ক্রয় সংক্রান্ত জটিলতায় পড়েছে। তারা চায় না এখানে সোলার প্ল্যান্ট হোক। কুচক্রীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ অতিদ্রুত পরিবেশ বান্ধব এই সৌর বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শেষ করার দাবি তাদের।

মানববন্ধনে বক্তব্য রাখেন তেঁতুলিয়া উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান মুক্তারুজ্জামান মুকু। বক্তব্যে তিনি  বলেন, বিদ্যুত ঘাটতির কারনে পঞ্চগড়ের মানুষেরা সীমাহীন ভোগান্তি শিকার হয়। যদি এই সোলার প্ল্যান্ট থেকে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট যোগ হয় তাহলে আমাদের এই ভোগান্তি অনেকটাই  নিরসন হবে। আমরা দীর্ঘদিন ধরে আশায় আছি, কিন্তু আলোর মুখ দেখছিনা।

এ বিষয়ে করতোয়া সোলার লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ সুজা মিয়া বলেন, বর্তমান সরকারের অঙ্গিকার শতভাগ বিদ্যুৎ নিশ্চায়ন, আমরা সেই লক্ষেই কাজ করছি। আমরা জোর প্রচেষ্টা চালাচ্ছি, এ বছরই এখান থেকে পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপন্ন শুরু করতে পারবো বলে আশাবাদি।

উল্লেখ্য, ২০২০ সালের জানুয়ারি মাসে করতোয়া সোলার লিমিটেড (কেএসএল) এর সাথে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্ট স্থাপন ও পাওয়ার ক্রয় চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। এই চুক্তির ফলে কেএসএলের উৎপাদিত বিদ্যুৎ ক্রয় করবে বিপিডিবি। করতোয়া সোলার লিমিটেড ১৩০ একর জমির উপর এই প্রকল্প বাস্তবায়ন করবে।

এইচআর

Link copied!