Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

ভাষা সৈনিক মিয়া আব্দুল মতিন ইন্তেকাল করেছেন

আখাউড়া প্রতিনিধি

আখাউড়া প্রতিনিধি

অক্টোবর ২১, ২০২৩, ০২:৪৮ পিএম


ভাষা সৈনিক মিয়া আব্দুল মতিন ইন্তেকাল করেছেন

বায়ান্নর ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মিয়া আব্দুল মতিন ভূঁইয়া মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ শনিবার সকাল সাড়ে ৮টার দিকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন। মিয়া আব্দুল মতিনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন তাঁর বড় ছেলে আব্দুল বাতেন ভূঁইয়া।

মারা যাওয়ার সময় মিয়া আব্দুল মতিন ভূঁইয়ার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও পাঁচ মেয়েসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মিয়া আব্দুল মতিনের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার সীমান্তবর্তী টনকী গ্রামে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য আটজনের মিছিলে নেতৃত্ব দেন মিয়া আব্দুল মতিন। তখন তিনি আখাউড়ার মোগড়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। মিছিলটি আখাউড়া উপজেলার মোগড়া বাজার ও গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন এলাকা প্রদক্ষিণ করে। পরে তাঁদের এই আন্দোলন গণবিক্ষোভে রূপ নেয়।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মিছিলে নেতৃত্ব দেওয়ার এই খবর পৌঁছে যায় তৎকালীন মুসলিম লীগ সরকারের কাছে। এ জন্য ১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি মিয়া আব্দুল মতিনকে তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। দুই মাস কারাবরণ শেষে জেল থেকে তিনি ছাড়া পান।

১৯৫৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষাসৈনিক মিয়া মতিনসহ আরও কয়েকজনকে ঢাকায় ডেকে পাঠান এবং সাহসিকতার জন্য উপহার দেন।

আজ আসর বাদ টনকি কেন্দ্রীয় মসজিদ মাঠে জানাযার নামাজ অনুষ্ঠিত হবে। পরে রাষ্ট্রীয় মর্যাদা শেষে টনকি কেন্দ্রীয় কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে। 

এইচআর

Link copied!