Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ভেজাল বীজে সর্বস্বান্ত চাষি

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি

অক্টোবর ২৬, ২০২৩, ০৫:১২ পিএম


ভেজাল বীজে সর্বস্বান্ত চাষি

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র বীজে বিপাকে পড়েছে উপজেলার কয়েক শতক কৃষক। এই মৌসুমে দেখা গেছে একই জমিতে বিভিন্ন প্রকারের ধান। এতে কাঙ্ক্ষিত ফলন না পাওয়ার হতাশা এলাকার ধান চাষীদের।

চলতি মৌসুমে কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলায় বাহিরচর ইউনিয়ন ও চাঁদগ্রাম ইউনিয়নের কিছু এলাকায় প্রায় একশত বিঘায় জমিতে বিআর ৩৯ জাতের ধানের আবাদ হয়েছে। এরই মধ্যে ধানের ফলন আসতে শুরু করেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, একইসঙ্গে বিভিন্ন প্রকারের ধানের ফলন হয়েছে। ভেজাল বীজের কারণে এমন সমস্যা হয়েছে বলে অভিযোগ কৃষকদের। এর কারণে বীজের ফলন কম হবে এবং আর্থিক ক্ষতির মুখে পড়বেন আশঙ্কা করছেন।

কৃষকরা জানায়, এই বীজ সংগ্রহ করেছেন আসলাম বীজ ভান্ডার নামক ডিলারের কাছ থেকে। কৃষকদের কাছ থেকে আরও অভিযোগ রয়েছে, আসলাম বীজ ভান্ডারের মালিক আসলাম বিএডিসির ব্যাগ সংগ্রহ করে নিজেই নিজের বাড়িতে প্যাকেটজাত করে ভালো বীজ বলে কৃষকদের কাছে বিক্রি করেছেন।

আসলাম বীজ ভান্ডারের মালিক আসলাম এর সাথে কথা বলতে গেলে দোকান বন্ধ পাওয়া যায়। তখন তার মুঠোফোনে কথা হলে তিনি বলেন, এই বীজ আমি কৃষকদের কাছে বিক্রি করেছি। কিন্তু এই বীজে কোন ভেজাল নাই। কৃষকরা আমার দোকানে হামলা, ভাঙচুর করেছে। আমি সম্পূর্ণ নির্দোষ।

উপজেলা কৃষি কর্মকর্তা সুলতানা মাহমুদ বলেছেন, সরেজমিনে গিয়ে সত্যতা পেয়েছি। আইনি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এআরএস

Link copied!