Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

বন্ধ হয়ে যাচ্ছে ভারতীয় আলু আমদানি-মেয়াদ বাড়ানোর দাবি ব্যবসায়ীদের

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি

ডিসেম্বর ১৪, ২০২৩, ০৭:০০ পিএম


বন্ধ হয়ে যাচ্ছে ভারতীয় আলু আমদানি-মেয়াদ বাড়ানোর দাবি ব্যবসায়ীদের

আমদানি অনুমতি পত্রের (আইপি)র মেয়াদ শেষ হওয়ায় আজ বৃহস্পতিবার (১৪ডিসেম্বর) থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি বন্ধ হয়ে যাচ্ছে। ফলে দাম বাড়ার শঙ্কা ব্যবসায়ীদের।

তাই আলুর বাজার দর নিয়ন্ত্রণে রাখতে আরো অন্তত ১৫ দিন মেয়াদ বাড়ানো দাবি। সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী ১৫ ডিসেম্বর শুক্রবার পর্যন্ত আলু আমদানি করা অনুমতি ছিল। কিন্তু ১৫ ডিসেম্বর শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় একদিন আগেই অর্থাৎ বৃহস্পতিবার (১৪ডিসেম্বর) থেকে আলু আমদানি বন্ধ বন্ধ হয়ে গেছে।

সরকারের পক্ষ থেকে আইপির মেয়াদ বাড়ানো না হলে পেঁয়াজের মতো আলুর বাজার অস্থির হয়ে পড়বে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা। তারা বলছেন দেশে উৎপাদিন নতুন আলু এখনো বাজারে পর্যাপ্ত সরবরাহ নেই। পর্যাপ্ত সরবরাহ হতে আরো অন্তত ১৫ দিন সময় লাগবে। সেই বিবেচনায় আমদানির অনুমতির মেয়াদ আরো ১৫ দিন বাড়ানো হলে বাজার নিয়ন্ত্রণে থাকবে।

এর-আগে গত আগস্ট মাসে দেশের বাজারে আলুর সংকট দেখা দেওয়ায় দাম নিয়ন্ত্রনহীন হয়ে পড়ে। তাই দাম নিয়ন্ত্রণ ও সাধারণ মানুষের কথা মাথায় রেখে সরকার ৩০ আগস্ট দেশে  আলু আমদানির অনুমতি দিলে ২ নভেম্বর থেকে হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু করেন বন্দরের ব্যবসায়ীরা। ফলে কেজিতে  ৮০ থেকে ৯০ দরে  বিক্রি হওয়া আলুর দাম ৩৮ থেকে ৪২ টাকায় নেমে আসে।

হিলি স্থলবন্দরের আমদানি কারক শহিদুল ইসলাম বলেন, বাজারে এখনো পর্যাপ্ত নতুন আলু উঠতে শুরু করেনি। যেটুকু পাওয়া যাচ্ছে তার দামও আকাশ ছোঁয়া। আর এর মধ্যে আলু আমদানি বন্ধ হয়ে গেলে দাম নিয়ন্ত্রহীন হয়ে পড়বে। তাই সরকারের কাছে আবেদন আরো ১৫ দিন আমদানির মেয়াদ বাড়ানো হোক।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সহ-সভাপতি শাহিনুর রেজা শাহিন বলেন, যে পরিমাণ আলু আমদানির আইপি জমা দিয়েছে ব্যবসায়ীরা তা এখনো আমদানি সম্পন্ন করতে পারেনি। তাই আমাদের দাবি আমদানির মেয়াদ আরো বাড়ানো হোক।

হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে গত ২ নভেম্বর থেকে ১৩ডিসেম্বর পর্যন্ত ১৭৮টি ভাতরীয় ট্রাকে ৩০ হাজার ৭৭৩ মেট্রিকটন আলু আমদানি হয়েছে।

এইচআর

Link copied!