Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

আচরণবিধি লঙ্ঘনের দায়ে আমতলী মেয়রের বিরুদ্ধে মামলা

বরগুনা প্রতিনিধি

বরগুনা প্রতিনিধি

জানুয়ারি ৫, ২০২৪, ০৪:৫১ পিএম


আচরণবিধি লঙ্ঘনের দায়ে আমতলী মেয়রের বিরুদ্ধে মামলা

আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশন বরগুনার আমতলী উপজেলা আওয়ামীলীগ সভাপতি পৌর  মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব (আইন)  মো. আবদুস সালাম স্বাক্ষরিত এক চিঠিতে এ মামলার নির্দেশ দেন।

শুক্রবার এ ঘটনায় উপজেলা নির্বাচন অফিসার সেলিম রেজা বাদী হয়ে থানায় তার বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন। আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু জানান অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে মামলা হয়েছে।

ওই চিঠিতে উল্লেখ আছে,  ১০৯, বরগুনা-১ নির্বাচনী এলাকার আমতলী পৌরসভার  মেয়র মতিয়ার রহমান গত ২০ ডিসেম্বর তাঁর (মেয়র মতিয়ার রহমানের) বাসার সামনে যুবলীগের বর্ধিত সভায় কাঁচি প্রতিকের স্বতন্ত্র প্রার্থী গোলাম ছরোয়ার ফোরকানকে উদ্দেশ্য করে বিভিন্ন কটূক্তিমূলক বক্তব্য এবং সাধারণ ভোটারদের হুমকি দিয়ে ভয়ভীতি প্রদর্শণ করেছেন।

বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের কাছে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ (২খ) ও ৭৭(১) এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬(খ), (গ) ও ১১ এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে বরগুনা-১ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটি প্রতিবেদন দাখিল করেন।

ওই প্রতিবেদন আলোকে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ (২খ) ও ৭৭(১) এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬ (খ), (গ) ও ১১ এর বিধান লঙ্ঘনের দায়ে আমলযোগ্য অপরাধ বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট থানায় এজাহার দায়ের করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় আমতলী উপজেলা নির্বাচন কর্মকর্তাকে অনতিবিলম্বে মতিয়ার রহমানের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা করে আগামী ২৪ ঘন্টার মধ্যে নির্বাচন কমিশনকে অবহিত করার নির্দেশ দেওয়া হয়। এ ঘটনায় শুক্রবার আমতলী উপজেলা নির্বাচন অফিসার সেলিম রেজা বাদী হয়ে আমতলী থানায় অভিযোগ দিয়েছেন। অভিযোগ পেয়েই তার বিরুদ্ধে মামলা হয়েছে।

আমতলী উপজেলা নির্বাচন কর্মকর্তা সেলিম রেজা বলেন, চিঠির আদেশ মতে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে থানায় অভিযোগ দেয়া হয়েছে।  

আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, অভিযোগের ভিত্তিতে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে। তাকে গ্রেপ্তার চেষ্টা অব্যহত আছে।

এইচআর

Link copied!