Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

কুষ্টিয়ার-৪ আসন

মসজিদের মাইকে ঘোষণা দিয়ে নৌকা সমর্থকদের বাড়িতে হামলা-গুলিবর্ষণ

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি

জানুয়ারি ১২, ২০২৪, ০৩:৪৪ পিএম


মসজিদের মাইকে ঘোষণা দিয়ে নৌকা সমর্থকদের বাড়িতে হামলা-গুলিবর্ষণ
ছবি: আমার সংবাদ

মসজিদের মাইকে ঘোষণা দিয়ে নৌকা প্রতীকের সমর্থকদের বাড়িতে হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটেছে। পাঁচটি বাড়ি ভাংচুর, গরু ও নগদ টাকা লুটের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনাসহ গত চার দিনে থানায় তিনটি মামলা রেকর্ড হয়েছে। পুলিশ চারজনকে আটক করেছে।

কুষ্টিয়ার-৪ আসনের খোকসার জয়ন্তী হাজরা, আমবাড়িয়া, জানিপুর ইউনিয়নসহ ৯ ইউনিয়ন ও পৌরসভা এলাকায় নির্বাচন আগে ও পরে কমপক্ষে ২৫টি সহিংসতার ঘটনা ঘটেছে। তবে নির্বাচন পরবর্তী সময়ে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আব্দুর রউফ ও আওয়ামী লীগের মনোনিত নৌকা প্রতীকের প্রার্থী সেলিম আলতাফ জর্জ এর সমর্থকদের মধ্যে হামলা পাল্টা হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে।

প্রতিদিনই ইউনিয়ন পর্যায়ের নেতাদের মধ্যে আধিপত্য বিস্তার ও টিকে থাকার যুদ্ধের বলি হচ্ছেন গ্রামের সাধারণ মানুষ। জয়েন্তী হাজারা ইউনিয়নের চেয়ারম্যান ও নৌকার সমর্থক আব্দুস শকীব খান টিপু এবং সদ্য বিজয়ী ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থীর সমর্থক আরিফুল ইসলাম নয়ন গ্রুপের নির্বাচনের দিন থেকে কমপক্ষে পাঁচ বার হামলা পাল্টা হামলা জড়িয়েছে। এসময়ে থানায় ৩টি মামলাও রেকর্ড হয়েছে।

বুধবার দিনগত রাত ৮ টার দিকে খোকসার জয়েন্তী হাজরা ইউনিয়নের উথলী ও রাধানগর গ্রামে মসজিদের মাইক থেকে ঘোষণা দিয়ে পাল্টা পাল্টি হামলা করা হয়। বিবাদমান নৌকা সমর্থক টিপু ও স্বতন্ত্র ট্রাক প্রতীকের সমর্থক আরিফুল ইসলাম নয়ন গ্রুপের লোকেরা। ট্রাক প্রতীকের সমর্থকরা প্রতিপক্ষের সম্ভাব্য হামলা প্রতিহত করার জন্য মহিষবাথান মসজিদের মাইক থেকে ঘোষণা দেয়। এ সময় নৌকার সমর্থকরা প্রতিপক্ষের হামলা প্রতিহত করতে রাধানগর মসজিদের মাইক থেকে পাল্টা ঘোষণা দেয়।

ইতোমধ্যে প্রতিপক্ষের লোকেরা উথলী গ্রামে নৌকা সমর্থক ও স্থানীয় ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের মেম্বর আব্দুর রাজ্জাকের বাড়িসহ নৌকার অপর সমর্থক সাবেক ইউপি সদস্য বদিয়ার রহমান, মস্তফা, সালাম ও কুতুবের বাড়িতে ভাংচুর ও লুটতরাজ করে বলে অভিযোগ পাওয়া যায়। এ হামলা ও মামলার ঘটনার সত্যতা নিশ্চিত করেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আননুর জায়েদ।

তিনি জানান, রাধানগর ও উথলী গ্রামে পরপর কয়েকটি ঘটনায় তিনটি মামলা হয়েছে। বৃহস্পতিবার রাত পর্যন্ত চারজন কে আটক করা হয়েছে।

হামলায় ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলে জানা যায়, গোয়ালের গরু-ছাগল নগদ টাকা লুট হয়ে যাওয়ায় শোকে অসুস্থ হয়ে পরেছেন মেম্বার আব্দুর রাজ্জাক। তাকে ঘিরে পরিবার ও গ্রামের মহিলারা ব্যস্ত। উঠানে বসিয়ে তার মাথায় পানি দেওয়া হচ্ছে। কেউ বুকে তেল মাখিয়ে দিচ্ছেন। স্বামীর সেবার ফাঁকে হামলার বর্ণনা দেন শেফালি বেগম। তখনও রাতের খাবার শেষ হয়নি। এমন সময় হঠাৎ মাইকে ঘোষণা শুনতে পান। এর কয়েক মূহুর্তের মধ্যে তার বাড়ির আঙ্গিনায় বিজয়ী ট্রাকের লোকেরা স্লোগান দিয়ে ৪/৫ রাউন্ড গুলি চালায়। এসময় তিনি সন্তানদের নিয়ে বাড়ির পাশের আখ ক্ষেতে আশ্রয় নেন। রাতে পুলিশ আসলে তিনি সন্তানদের নিয়ে বাড়ি ফিরে আর কিছুই অক্ষত পাননি। সোনার গহনা নগদ দুই লাখ ৭০ হাজার টাকা নিয়ে গেছে প্রতিক্ষের হামলাকারীরা।

জয়ন্তী হাজরা ইউনিয়নের মেম্বর আব্দুর রাজ্জাক জানান, মাইকে ঘোষণা দিয়ে ট্রাকের সমর্থকরা হামলা করেছে। তিনি এ সময় বাড়ি ছিলেন না। এ হামলার পর থেকে তিনি ও তার লোকেরা চরম নিরাপত্তা হীনতার মধ্যে রয়েছেন। তিনি বাদি হয়ে থানায় মামলা করেছেন।

তিনি হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। ট্রাকের সমর্থক মিজানুর রহমান মিজান ডাক্তারের সাথে কথা হলে তিনি জানান, প্রতিপক্ষ নৌকার সমর্থকরা তার বাড়িতে হামলার জন্য মসজিদের মাইক থেকে ঘোষণা দেয়। তার বাড়ির মহিলারা হামলাকারীদের প্রতিহত করতে পাল্টা অক্রমণ চালালে নৌকার সমর্থকরা কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করে।

ইউপি চেয়ারম্যান ও নৌকার সমর্থক সকিব খান টিপু খান জানান, দীর্ঘদিন যাবৎ এরকম সন্ত্রাসী কার্যকলাপ হয়ে আসছে। আমরা এর থেকে মুক্তি চাই।

ট্রাক প্রতীকের সমর্থক আরিফুল ইসলাম নয়নে মুঠোফোনে বলেন, আমি বা আমার লোকজন কেউ তাদের বাড়ি ভাঙচুর করেনি। তারা নিজেরাই ভেঙে আমাদের উপর মিথ্যা দোষারোপ করছে।

থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আননুর জায়েদ বলেন, বুধবার রাতের হামলার ঘটনায় নতুন একটি মামলা রেকর্ড হয়েছে। এ ঘটনায় চারজনকে আটক করা হয়েছে।

এআরএস

Link copied!