Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

সংসদে বিচার চাইলেন এমপি তানসেন

নন্দীগ্রামে খাল দখল করে শিল্প, কৃষি জমি ধ্বংস

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৩:১৭ পিএম


নন্দীগ্রামে খাল দখল করে শিল্প, কৃষি জমি ধ্বংস

বগুড়ার নন্দীগ্রামে কোয়ালিটি ফিডস ও লাইভস্টক লিমিটেডের বিরুদ্ধে চারশত একর কৃষি জমি ধ্বংস ও খাল দখলের অভিযোগ তুলে ধরে সংসদে বিচার দাবি করেছেন সংসদ সদস্য একেএম রেজাউল করিম তানসেন।

তিনি দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে (পয়েন্ট অব অর্ডার) বিধি-৭১ অনুসারে জরুরি জনগুরুত্ব সম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ করেন।

বৃহস্পতিবার সংসদে স্পিকারের মাধ্যমে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে চার আবাদি ফসলি জমির কীভাবে শ্রেণি পরিবর্তন হলো, জানতে চেয়ে যথাযথ মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেন এমপি তানসেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন আবাদি জমি যেন এক ইঞ্চিও অনাবাদি না থাকে। এরপরও কীভাবে শত একর ফসলি জমি ধ্বংস হচ্ছে। নন্দীগ্রাম ও কাহালু উপজেলার ফসলি কৃষি জমি ধ্বংস করে শিল্প এবং পাকা স্থাপনা নির্মাণ করেছে কোয়ালিটি ফিডস। তারা খালের পাড় কেটে ব্যাপকভাবে দখল করছে। কৃষি জমি সুরক্ষা, ভূমি ব্যবহার আইন ও পরিবেশ সংরক্ষণ আইন উপেক্ষা করে কৃষি জমি ধ্বংস করছে।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকুইর মোড়ে কাথম-কালিগঞ্জ ও চাকলমা সড়কের পাশে বাদলাশন মাঠে শতবিঘা কৃষি জমি বালু দিয়ে ভরাট ও স্থাপনা নির্মাণকাজ করছে কোয়ালিটি লাইভস্টক লিমিটেড। একদিকে চলছে স্থাপনা নির্মাণকাজ আর অন্যদিকে স্থাপনা সীমানার ভিতরেই বেশকিছু জমিতে সরিষা ও ধান চাষ করছেন কৃষকেরা।

তারা ওই কোম্পানির কাছে কৃষি জমি বিক্রি করতে রাজি নন বলে জানা গেছে। সেখানে নামুইট খাল দখল করে কোম্পানির স্থাপনা সীমানা বেষ্টনী দেওয়া হয়েছে। খালের পাড় কেটে মাটি সরানো হয়েছে। অন্যদিকে কাথম বেড়াগাড়ি এলাকায় কোয়ালিটি ফিডস লিমিটেড স্থাপনের পর থেকে কারখানা থেকে ব্যাপক দুর্গন্ধ ছড়ায়। দূষিত পরিবেশে মহাসড়কে চলাচলরত যানবাহনের যাত্রীরা এবং স্থানীয় জনগণ স্বাস্থ্য ঝুঁকিতে আছেন।

জানা গেছে, বাদলাশন মাঠে শতবিঘা চার আবাদি ফসলি কৃষি জমি ধ্বংস করে কোয়ালিটি লাইভস্টকের স্থাপনা নির্মাণকাজ বন্ধ করাসহ ভরাটকৃত বালু ও নির্মাণ সামগ্রী অপসারণ দাবি, সাবরেজিস্ট্রি অফিস এবং ভূমি অফিসসহ সরকারি কোনো দপ্তরের কর্মকর্তারা এই অনিয়মে জড়িত আছেন কিনা! সে ব্যাপারে অনুসন্ধানের জন্য সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছিলেন উপজেলা জাতীয় পার্টির যুগ্ম সদস্য সচিব রাসেল মাহমুদ। তাৎক্ষণিক সময়ে অভিযোগের ব্যাপারে ওই কোম্পানির প্রতিনিধি ও অভিযোগকারীকে নোটিশ করে ডাকা হয়।

বৈঠকে ইউএনও জানিয়েছিলেন, কোয়ালিটি লাইভস্টক যথাযথ নিয়ম মেনে অনুমোদন সাপেক্ষে স্থাপনার কাজ করছে। বিষয়টি সেখানেই নিষ্পত্তি হয়ে যায়। এরপর কৃষি জমি ধ্বংসযজ্ঞ ঠেকানোর দাবিতে পৃথক অভিযোগ করেন চাকলমা গ্রামের মহসীন আলী। স্থানীয় প্রশাসনের কাছে একাধিক অভিযোগের পরও হস্তক্ষেপ না নেওয়ার অভিযোগ ওঠে।

এ ব্যাপারে কাথম কোয়ালিটি ফিডস লিমিটেডের মহাব্যবস্থাপক আতাউল হক মোহন বলেন, সংসদে দাঁড়িয়ে তিনি (এমপি তানসেন) মনগড়া বক্তব্য দিয়েছেন। আইন মেনে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়েই কোয়ালিটি লাইভস্টক স্থাপনার কাজ করছে। সেখানে খাল দখল করা হয়নি। খালের নিচের পানির গড়ালি পর্যন্ত আমাদের সীমানা।

নন্দীগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মো. হুমায়ুন কবির বলেন, এর আগে অভিযোগ পেয়ে নোটিশ করলে প্রতিষ্ঠানের প্রতিনিধিরা কাগজপত্র দেখায়। আমি এ উপজেলায় আসার পূর্বেই তারা অনুমোদনের কাজ সম্পন্ন করেছে। কৃষি জমির শ্রেণি পরিবর্তন এবং খাল দখলের ব্যাপারে পুনরায় লিখিত অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ইএইচ

Link copied!