Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

ইট ভাটায় অভিযান

ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা আটক ৩

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর প্রতিনিধি

মার্চ ৫, ২০২৪, ০৫:১২ পিএম


ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা আটক ৩

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার সাইতাড়ায় একটি ইট ভাটায় অভিযান চালানোর সময় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা চালিয়েছেন ভাটার মালিকসহ শ্রমিকরা। এ সময় ভাটার মালিকের নির্দেশে  শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করে গাড়ি ভাঙচুর করে।

শ্রমিকদের হামলায় দিনাজপুর জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. রুনায়েত আমিন রেজা সহ বুলডুজারের গাড়ির চালক সুরুজ, হেলপার মাসুদ ও তিনজন পুলিশ কনস্টেবল আহত হয়েছেন। ইটপাটকেলের আঘাতে ভেকুসহ ম্যাজিস্ট্রেটকে বহনকারী একটি গাড়ির সামনের ও পিছনের গ্লাস ভেঙে দেয় শ্রমিকরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার দুপুরে , ফায়ার সার্ভিস, পুলিশ ও ভেকু নিয়ে পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমি নেতৃত্বে মোবাইল কোর্টটি দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার সাইতাড়া ইউনিয়নের পূর্ব সাইতাড়া রাবারড্যাম সংলগ্ন মোকারম হোসেনের মালিকানাধীন এমএইচবি ব্রিক্স নামে ইট ভাটায় আসে। 

এ সময় মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেট মোকারম হোসেনকে ডেকে তার ভাটাটি পরিচালনার বৈধ কাগজপত্র দেখতে চান।

এ সময় তিনি ভাটা পরিচালনার কাগজপত্র ঠিক না থাকায় ৪ লক্ষ টাকা জরিমানা করেন। জরিমানার টাকা না দিয়ে উল্টো ম্যাজিস্ট্রেট এর সঙ্গে খারাপ আচরণ করেন ভাটা মালিক মোকারম হোসেন ও তার ছোট ভাই মোস্তাফিজার। পরে নির্বাহী মেজিস্ট্রেট ভেকু দিয়ে ইটভাটা ভাঙচুর শুরু করে। 

এতে মোকারম হোসেন এর হুকুমে শ্রমিকরা মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেটসহ পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ ও মারধর করেন। তখন ম্যাজিস্ট্রেটদের বহন করা গাড়ির সামনের ও পিছনের দুটি গ্লাস এবং বেকুটি ভেঙে দেয় । 

এ সময় ম্যাজিস্ট্রেটসহ পুলিশ সদস্যরা দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। এ ঘটনায় আনন্দ রায়, শরিফুল ও মোস্তাফিজুর রহমান নামে তিনজনকে আটক করা হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন চিরিরবন্দর থানার ওসি আবুল হাসানাত। তিনি জানান, মামলার প্রস্তুতি চলছে। এদিকে পরিবেশ অধিদপ্তর দিনাজপুর জেলার সহকারী পরিচালক রুনায়েত আমিন রেজা ঘটনার সত্যতা স্বীকার করেন।

এইচআর

Link copied!