Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

প্রফেসর কাশেম স্বপ্ন দেখছেন ‘সূর্যমুখী’তে

কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি

কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি

মার্চ ২৫, ২০২৪, ০২:১৫ পিএম


প্রফেসর কাশেম স্বপ্ন দেখছেন ‘সূর্যমুখী’তে

টাঙ্গাইলের কালিহাতীতে সূর্যমুখী ফুলের চাষ করে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন কৃষক কাশেম। ২০শতাংশ  জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছেন তিনি। ইতোমধ্যেই গাছে ফুল ধরতে শুরু করেছে। এক একটি ফুল যেন হাসিমুখে সূর্যের আলো ছড়াচ্ছে। 

চারিদিকে হলুদ ফুল আর সবুজ গাছে সে এক অপরূপ দৃশ্য। প্রতিদিন আশপাশের এলাকা থেকে সৌন্দর্য পিয়াসু মানুষ সূর্যমুখী ফুলের খেত দেখতে আসছে। অনেকেই ফুলের সঙ্গে দাঁড়িয়ে ছবি তুলছেন।

জানা যায়, কালিহাতী উপজেলার কোকডহরা ইউনিয়নের কোকডহরা  গ্রামের আলহাজ্ব মাইন উদ্দিন  মিয়ার ছেলে আবুল কাশেম (৫৫)। উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ ও সার পেয়ে এ বছর তার নিজ গ্রামে ২০ শতাংশ জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছেন।

কালিহাতী  উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, অল্প সময়ে কম পরিশ্রমে ফসল উৎপাদন ও ভালো দাম পাওয়া যায় বলে কৃষকরা এখন সূর্যমুখী চাষ করছেন। প্রতি বিঘা জমিতে ১ কেজি বীজ দিতে হয়। দেড় ফুট অন্তর অন্তর একটি করে বীজ বপন করতে হয়। 

একটি সারি থেকে আরেকটি সারির দূরত্ব রাখতে হয় দেড় ফুট। মাত্র ৮৫ থেকে ৯০ দিনের মধ্যে বীজ বপন থেকে শুরু করে বীজ উৎপাদন করা সম্ভব। প্রতি একর জমিতে সব খরচ বাদ দিয়ে ১৫ থেকে ২০ হাজার টাকা লাভ হয়। যা অন্য কোনো ফসলের চেয়ে কম পরিশ্রমে বেশি আয়।

উপজেলার আউলিয়াবাদ আলাউদ্দিন সিদ্দিকী মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক হিসাব বিজ্ঞান বিভাগ মোহাম্মদ আবুল কাশেম বলেন, উপজেলা কৃষি অফিসারের পরামর্শে ২০শতাংশ  জমিতে সূর্যমুখীর চাষ শুরু করি। প্রাকৃতিক দুর্যোগ না হলে আশা করি ভালো আয় হবে। 

প্রতি বিঘা জমিতে সূর্যমুখী চাষে দুই থেকে আড়াই হাজার টাকা খরচ হয়। তিনি আশা করেন প্রতি বিঘায় ৬ থেকে ৭ মণ ফলন পাওয়া যাবে। প্রতি মণ সূর্যমুখী বীজের দাম ৪৫০০-৫০০০ টাকা বিক্রি  করা যাবে।  আগামী বছর থেকে চাষাবাদ বাড়ানোর চিন্তা ভাবনা আছে। তাছাড়া  উপজেলা কৃষি অফিস থেকে সর্বাত্মক সহযোগিতা করছে বলে জানান।

কালিহাতী  উপজেলা কৃষি অফিসার ফারহানা মামুন বলেন, সূর্যমুখী চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হয়েছে। প্রতি বিঘা জমিতে ছয় থেকে সাড়ে ছয় মণ সূর্যমুখী ফুলের বীজ পাওয়া যাবে। বিঘা প্রতি কৃষকরা ১০ থেকে ১১ হাজার টাকার বীজ বিক্রি করতে পারবেন।

এবছর কালিহাতীতে ৭হেক্টর জমিতে সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। সূর্যমুখী ফুলের কৃষকদের স্বাবলম্বী করতেই সূর্যমুখী ফুল চাষে উৎসাহিত করা হয়েছে। যদি সফল হওয়া যায় আগামীতে সূর্যমুখীর চাষ অনেক বাড়বে আশা করা যাচ্ছে।

এইচআর

Link copied!