Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪,

বুড়িচংয়ে অভিবাসীদের পুনঃ একত্রীকরণে রেইজ প্রকল্পের সেমিনার

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি:

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি:

এপ্রিল ৩০, ২০২৪, ০৬:২৬ পিএম


বুড়িচংয়ে অভিবাসীদের পুনঃ একত্রীকরণে রেইজ প্রকল্পের সেমিনার

ওয়েলফেয়ার সেন্টার কুমিল্লার উদ্যোগে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পের বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

৩০ এপ্রিল (মঙ্গলবার) সকাল ১১টায় বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের যুগ্ম সচিব ও পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) আরিফ আহমেদ খান।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল মান্নান এর সভাপতিত্বে  সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ওয়েলফেয়ার সেন্টার কুমিল্লার সহকারী পরিচালক মো. আলী হোসেন। 

সেমিনারে পেপার (পাওয়ার পয়েন্ট ) উপস্থাপন করেন কাউন্সিলর রিপন ঘোষ। বক্তব্য রাখেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সাহেদুল আলম চৌধুরী,সমাজ সেবা কর্মকর্তা আব্দুল আউয়াল, পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক মোঃ হাবিবুর রহমান, সাংবাদিক আব্দুল মোমেন, গাজী জাহাঙ্গীর আলম জাবির, কাউন্সিলর জাফর উল্লাহ,ডেপুটি কাউন্সিলর জহির আহমেদ, প্রবাসীদের পক্ষে বক্তব্য রাখেন দেন,বিদেশ ফেরত মোঃ মামুন মিয়া মেম্বার, মোঃ জালাল হোসেন খান, মোঃ জাহাঙ্গীর আলমসহ স্থানীয় শিক্ষক, ইমাম , সাংবাদিক ও বিদেশ ফেরত প্রবাসীরা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আরিফ আহমেদ খান (যুগ্ম সচিব) বলেন, বিশ্বের  বিভিন্ন দেশ থেকে কাজ হারিয়ে দেশে ফেরত আসা ৫ লক্ষ কর্মী কর্মহীন অবস্থায় পরিবার-পরিজন নিয়ে কেউ কেউ নানা কষ্ট নিয়ে সমাজে জীবনযাপন করছেন।

প্রত্যাগত এসব কর্মীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে রেফারেল ও আরপিএল কার্যক্রমে কারিগরি সহায়তা প্রদানসহ প্রকল্পের যাবতীয় সুযোগ-সুবিধা তাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, পিএমইউ এবং ওয়েলফেয়ার সেন্টার একযোগে কাজ করছে।

তিনি আরো বলেন, প্রত্যাবর্তনকারী অভিবাসীদের পুনরুদ্ধার এবং অনানুষ্ঠানিক খাতের কর্মসংস্থান (পুনরুদ্ধার), প্রবাসীদের সন্তানদের বৃত্তি প্রদান, আর্থিক সহায়তাসহ সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।উপস্থিত সকলকে উল্লিখিত বিষয়াদি সর্বস্তরে জানিয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

বিআরইউ

Link copied!