Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

ভোলায় কারিগরি ও বৃত্তিমূলক সেমিনার অনুষ্ঠিত

ভোলা প্রতিনিধি:

ভোলা প্রতিনিধি:

এপ্রিল ৩০, ২০২৪, ০৭:৪০ পিএম


ভোলায় কারিগরি ও বৃত্তিমূলক সেমিনার অনুষ্ঠিত

স্মার্ট শিক্ষা স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ, একটাই লক্ষ্য হতে হবে দক্ষ, এ স্লোগানে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় অবস্থিত ভোলা পলিটেকনিক ইন্সটিউট এর আয়োজনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের  চ্যালেঞ্জ মোকাবেলা ও ভিশন ২০৪১ বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ( ৩০ এপ্রিল ) ইন্সটিটিউটের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ভোলা পলিটেকনিক ইন্সটিটিউটের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ মীর মঞ্জুর মোর্শেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা ২২৫ মেঃ ওঃ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী গোলাম হায়দার তালুকদার, প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ২০৩০ সালের মধ্যে রোবটিক্স প্রযুক্তির কারণে বিশ্বজুড়ে প্রায় ৮০ কোটি কর্মী কাজ হারাবে।প্রতিযোগিতায় আমাদেরকে টিকে থাকতে হলে ডারউইনের সেই বিবর্তনবাদের মতো যোগ্যরাই টিকে থাকবে এ নীতি অনুসরণ করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে তরুণের সংখ্যা প্রায় ৫ কোটি, যা মোট জনসংখ্যার ৩০ শতাংশের বেশি। আমাদের এ তরুণ সমাজকে যে কোন উপায়ে মানব সম্পদে রুপান্তর করে ৪র্থ শিল্প-বিল্পবের সারথি হিসেবে গড়ে তুলতে হবে। এ জন্য তরুন সমাজকে কারিগরী শিক্ষার মাধ্যমে মানব সম্পদে রুপান্তর করে দেশের সর্বক্ষেত্রে দক্ষ কর্মী নিয়োগের পাশাপাশি বিদেশেও এদেরকে পাঠিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্বল।

তিনি আরও বলেন,যে দেশে কারিগরি শিক্ষার হার যতবেশি,সে দেশের মাথাপিছু আয়ও তত অধিক।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ভোলা পলিটেকনিক ইন্সটিটিউটের চীফ ইন্সট্রাক্টর(কম্পিউটার) নাসির আহমেদ।

সেমিনারে রূপকল্প-২০৪১ বা বাংলাদেশ ভিশন-২০৪১ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত এবং জাতীয় অর্থনৈতিক কাউন্সিল কর্তৃক প্রণীত দেশের আর্থ সামাজিক অবস্থানকে আরও সুদৃঢ় করে গড়ে তোলার জাতীয় কৌশলগত পরিকল্পনা। বাংলাদেশ থেকে রপ্তানি বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে উন্নয়ন ক্ষমতা বৃদ্ধি এবং বিনিয়োগের প্রসারকে উৎসাহ দেওয়া রূপকল্প ২০৪১ এর মুখ্য উদ্দেশ্য।

বাংলাদেশে বর্তমানে তরুণের সংখ্যা প্রায় ৫ কোটি, যা মোট জনসংখ্যার ৩০ শতাংশের বেশি। বাংলাদেশের ক্ষেত্রে  আগামী ৩০ বছরজুড়ে তরুন বা উৎপাদনশীল জনগোষ্ঠী সংখ্যাগরিষ্ঠ থাকবে। বাংলাদেশর জন্য চতুর্থ শিল্পবিপ্লবের সুফল ভোগ ও ভিশন ২০৪১ বাস্তবায়ন করার এটাই সব থেকে বড় হাতিয়ার এসব কথা বলেন বক্তারা।


ভোলা পলিটেকনিক ইনস্টিটিউটের চীফ ইন্সট্রাক্টর মো. মেহেদী হাসানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন অনুষ্ঠানের সভাপতি পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মীর মঞ্জুর মোর্শেদ, অ্যাকাডেমিক ইনচার্জ মুজিব আলম মিঠু, বোরহানউদ্দিন আব্দুল জব্বার কলেজের অধ্যক্ষ আব্দুল হালিম, ভোলা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ নীল রতন দত্ত,ভোলা টেক্সটাইল ইনস্টিটিউটের অধ্যক্ষ মো সাইদুর রহমান, অফিসার ইনচার্জ মো, শাহীন ফকির, নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান, পৌরসভার নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তার, ওজোপাডিকোর সহকারী প্রকৌশলী ফিরোজ হোসেন সন্যামত, জেলা আইডিইবির সাধারণত সম্পাদক মনিরুল ইসলাম, ইন্সট্রাক্টর আমিনুল ইসলাম প্রমুখ।
বিআরইউ

Link copied!