Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পোশাক খাতে রপ্তানি আয় বেড়েছে ১৪ শতাংশ 

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৭:১৫ পিএম


পোশাক খাতে রপ্তানি আয় বেড়েছে ১৪ শতাংশ 

দেশে চলতি অর্থবছরের (২০২২-২৩) জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত পোশাক খাতে রপ্তানি আয় ১৪ দশমিক ৩১ শতাংশ বেড়েছে। টাকার অঙ্কে যা ২৭ দশমিক ৪১ বিলিয়ন ডলার। আগের অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২৩ দশমিক ৯৮ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে পোশাক খাতে নিটওয়্যার পণ্য রপ্তানি করে বাংলাদেশ আয় করেছে ১৪ দশমিক ৯৬ বিলিয়ন ডলার। অন্যদিকে, ওভেন পণ্য রপ্তানি করে আয় করেছে ১২ দশমিক ৪৫ বিলিয়ন ডলার।

এতে নিটওয়্যার খাতে প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৭০ শতাংশ। অন্যদিকে, ওভেন পণ্যে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৬ দশমিক ৩০ শতাংশ। দেখা যাচ্ছে ওভেন পণ্যের প্রবৃদ্ধি নিটওয়্যার এর চেয়ে তুলনামূলক বেশি।

যদি মাসিক হিসেব করা হয় জানুয়ারি (২০২৩) মাসে রপ্তানি আয় হয়েছে ৪ দশমিক ৪২ বিলিয়ন ডলার যেখানে ২০২২ সালের  জানুয়ারি মাসের তুলনায় ৮ দশমিক ২৪ শতাংশ বেশি প্রবৃদ্ধি হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, যদিও আমরা মাসিক রপ্তানি আয় ৪ বিলিয়ন ডলার অতিক্রম করছি, তবুও এখানে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। বৈশ্বিক অর্থনৈতিক সূচক বলছে, ২০২৩ সাল আমাদের জন্য বেশ কঠিন হবে। ক্রেতারা ছোট-ছোট ক্রয়াদেশ দিচ্ছে। যার প্রভাব কারখানাগুলোতে পড়ছে।

তিনি বলেন, যদিও আমাদের রপ্তানি বাড়ছে। কিন্তু আমাদের ব্যয়ও বেড়েছে। গ্যাস, বিদ্যুতের দাম বেড়েছে। কাঁচামাল, পরিবহন খরচ বেড়েছে। বিষয়টি এমন নয় যে, রপ্তানির সঙ্গে আমাদের প্রফিটেবলিটি বেড়েছে। এ বিষয়ে আমাদের জোর দিতে হবে।

টিএইচ

Link copied!