Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ঈদে বেতন-বোনাস পায়নি সাড়ে ৫ হাজার কারখানার শ্রমিক

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ২০, ২০২৩, ১২:৩৮ পিএম


ঈদে বেতন-বোনাস পায়নি সাড়ে ৫ হাজার কারখানার শ্রমিক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে সরকারি ছুটি শুরু হয়েছে। আর মাত্র একদিন পর অর্থাৎ ২১ এপ্রিল থেকে বেসরকারি সকল প্রতিষ্ঠানেও ঈদের ছুটি শুরু হবে। কিন্তু এখন পর্যন্ত মার্চ মাসের বেতন ও ঈদ বোনাস পায়নি প্রায় সাড়ে ৫ হাজার কারখানার শ্রমিক। 

শুধু তাই নয়, ৫০টির বেশি কল-কারখানার শ্রমিকরা এখনো ফেব্রুয়ারি মাসের বেতন পায়নি। ঈদ যতই ঘনিয়ে আসছে ততই বেতন-বোনাস নিয়ে শঙ্কা বাড়ছে শ্রমিকদের। এমন পরিস্থিতিতে ঈদ বোনাস ও অর্ধেক মাসের বেতনের দাবিতে কর্মবিরতি থেকে শুরু করে মহাসড়কও অবরোধ করছেন শ্রমিকরা।

কারখানা মালিকদের নেতারা আশ্বস্ত করছেন, বেতন ও বোনাস দিয়েই কল-কারখানায় ঈদের ছুটি দেওয়া হবে। ঈদের আগেই সব বেতন-বোনাস পরিশোধ করা হবে। অন্যদিকে ২৫ রমজান থেকে ২৭ রমজানের মধ্যে বেতন-বোনাস দেওয়ার দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।

বাংলাদেশ শিল্পাঞ্চল পুলিশের তথ্যমতে, দেশে মোট ৯ হাজার ৬১৬ কলকারখানা রয়েছে। এর মধ্যে  মঙ্গলবার (১৮ এপ্রিল) পর্যন্ত ৫ হাজার ৪৮৮টি কারখানার শ্রমিকদের মার্চ মাসের বেতন- ঈদ বোনাস পরিশোধ করা হয়নি। তার মধ্যে শ্রমিকদের মার্চ মাসের বেতন দেয়নি ১ হাজার ১৫৫টি কারখানা। আর বোনাস দেয়নি ৪ হাজার ৩৩৩টি কারখানার মালিকরা।

শিল্প পুলিশের তথ্যমতে, দেশের ৯ হাজার ৬১৬টি কল-কারখানার মধ্যে সর্বশেষ মার্চ মাসের শ্রমিকদের বেতন দিয়েছে ৮ হাজার ৪৬১টি। অর্থাৎ ১ হাজার ১৫৫টি কল-কারখানায় মার্চ মাসের বেতন হয়নি। শতাংশের হিসেবে ৮৭ দশমিক ৯৯ শতাংশ কারখানায় বেতন পরিশোধ করা হয়েছে। কিন্তু বর্তমানে ১২ দশমিক ১ শতাংশ কারখানায় শ্রমিকদের বেতন বাকি রয়েছে।

এইচআর
 

Link copied!